শান্তর কাছে ব্যাটিং পজিশন হারাচ্ছেন সাকিব

ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২১ রজব ১৪৪২

শান্তর কাছে ব্যাটিং পজিশন হারাচ্ছেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৮ ১৮ জানুয়ারি ২০২১  

সাকিব আল হাসান (ফাইল ছবি)

সাকিব আল হাসান (ফাইল ছবি)

বাংলাদেশের হয়ে তিন নম্বর ব্যাটিং পজিশনে সবচেয়ে সফল ব্যাটসম্যান সাকিব আল হাসান। ২০১৯ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ স্বপ্নের মতো কাটিয়েছেন তিনি। এরপর আইসিসির নিষেধাজ্ঞা ও অন্যান্য কারণে দীর্ঘদিন ধরেই বাইশ গজের বাইরে ছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়েই ফের খেলতে নামবেন তিনি। তবে এ সিরিজে নিজের প্রিয় তিন নম্বর পজিশনটি হারাচ্ছেন টাইগার অলরাউন্ডার।

আসন্ন হোম সিরিজে তিন নাম্বারে ব্যাট করার জন্য বিবেচনা করা হচ্ছে নাজমুল হাসান শান্তকে। বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানিয়েছেন, শান্তকে তিনে নামিয়ে সাকিবকে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে খেলানোর পরিকল্পনা করছেন তিনি। সাকিবের পর ব্যাটিং অর্ডারে থাকবেন যথাক্রমে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ।

এ ব্যাপারে ডমিঙ্গো বলেন, আমি খেলোয়াড়দের সঙ্গে এরই মধ্যে কথা বলেছি। তারা তাদের দায়িত্ব সম্পর্কে জানে। এখনো চূড়ান্ত একাদশ সাজাইনি। কিন্তু আজই তারা জেনে যাবে কার পজিশন কোথায় হবে। 

তিনি আরো বলেন, শান্ত দারুণ ফর্মে আছে। সাকিবকে ফিরে পাওয়াও দারুণ ব্যাপার। ও বিশ্বকাপে তিন নম্বরে অবিশ্বাস্য ব্যাটিং করেছে। কিন্তু এই মুহূর্তে আমি তিন অভিজ্ঞ ক্রিকেটার সাকিব, মুশফিক ও রিয়াদকে চার, পাঁচ ও ছয়ে ভাবছি। এতে মিডল অর্ডার অনেক পরিপক্বতা পাবে। উপমহাদেশে মিডল অর্ডার বড় ভূমিকা রাখে।

ব্যাটের পাশাপাশি দলের প্রধান বোলারদেরও একজন সাকিব। ডমিঙ্গো জানান, অনেক দিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকার কারণে সাকিবকে চাপ দিতে চাচ্ছেন না তিনি। ফলে এই অলরাউন্ডারকে ব্যাটিং অর্ডারে পিছিয়ে দিয়ে দম ফেলার সুযোগ দিতে চায় টিম ম্যানেজমেন্ট।

ডমিঙ্গো বলেন, সাকিব অনেকদিন হল আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি। আমার মনে হয় চার নম্বর পজিশন তাকে দম ফেলার সুযোগ দিবে। আমরা সবাই জানি সে একজন বিশ্বমানের খেলোয়াড়। এই ব্যাটিং লাইনআপ তো স্থায়ী হচ্ছে না। বিশ্বকাপের আগে হাতে অনেক সময় আছে। আমাদের অনেক পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

শান্তকে উপরে খেলানোর বিষয়ে হেড কোচ বলেন, শান্ত একজন তরুণ খেলোয়াড় যে ইদানীং ভালো করছে। আমাদের তরুণ ব্যাটসম্যানদেরকে তো গড়ে তুলতে হবে। শীর্ষ তিন পজিশনই ব্যাটসম্যানদের গড়ে তোলার আদর্শ জায়গা।

ওয়ানডে ফরম্যাটে ৪ নাম্বার পজিশনে ৩০ ইনিংস ব্যাট করে ৪১.৬৯ গড়ে ৯৫৯ রান করেছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫ নম্বরে নেমে সবচেয়ে বেশি রান করেছেন তিনি। এই পজিশনে ১২৫ ইনিংস ব্যাট করে ৩৫.৩৩ গড়ে ৫ সেঞ্চুরিতে ৩৮৫২ রান করেন এই অলরাউন্ডার। এছাড়া ছয়ে নেমে ১৪ ইনিংসে ২২.৫০ গড়ে করেছেন মাত্র ৩১৫ রান। সাত নম্বরে নেমে ২ ইনিংসে ২০ রান করেছেন সাকিব।

ডেইলি বাংলাদেশ/এএল