বাংলাদেশের বিপক্ষে ভালো করতে চান রোচ

ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৩ ১৪২৭,   ২৩ রজব ১৪৪২

বাংলাদেশের বিপক্ষে ভালো করতে চান রোচ

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১১ ১৫ জানুয়ারি ২০২১  

ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচ

ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচ

নিজেদের কন্ডিশনে ‘মানসিকভাবে শক্তিশালী’ ও দুর্দান্ত পারফরমেন্স করা বাংলাদেশের বিপক্ষে ভালো করতে চান ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচ। নিজেদের পরিকল্পনাগুলো ভালোভাবে কাজে লাগাতে পারলে, সিরিজ জয় সম্ভব বলে মনে করেন তিনি।

রোচ বলেন, হ্যাঁ, অবশ্যই, আমাদের জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। বাংলাদেশের মাটিতে পেসারদের জন্য উইকেট নেয়া, সব সময়ই কঠিন। আমি মনে করি, ভালো পরিকল্পনা করা এবং আমি ভালোভাবে তা কার্যকর করতে পারি, তবে এখানেও ভালো করা সম্ভব। আমরা এখানে জিততে চাই, কারণ এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

২০০৯ সালে নিজ মাঠে বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয় রোচের। বোর্ডের সঙ্গে বনিবনা না হওয়ায় ঐ সময় দলের বেশ কিছু প্রথম সারির খেলোয়াড় সরে গেলে, ঐ সিরিজে অভিষেক হয় রোচের।

করোনাভীতি ও ব্যক্তিগত কারণে ওয়েস্ট ইন্ডিজের প্রথম সারির ১২জন খেলোয়াড় এবারের সফরে বাংলাদেশে আসেননি। তাই ২০০৯ সালের দলের সঙ্গে এবারের স্কোয়াডটির বেশ মিল রয়েছে। ঐ সফরে অনভিজ্ঞ ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট ও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছিলো বাংলাদেশ।

ঐ দলের মধ্যে শুধুমাত্র রোচই জাতীয় দলে নিজের জায়গা পাকাপোক্ত করেন। বাংলাদেশের বিপক্ষে তার সাফল্যও চোখে পড়ার মত। টাইগারদের বিপক্ষে আট টেস্টে ৩৩ উইকেট শিকার করেছেন তিনি।

কাগজে-কলমে শক্তির বিচারে পিছিয়ে থাকায় ওয়েস্ট ইন্ডিজের পক্ষে কেউ বাজি না ধরলেও, সাফল্য অব্যাহত রাখতে চান রোচ।

তিনি বলেন, মাঠে অনেক বেশি আক্রমনাত্মক হতে হবে, আপনাকে ভালো জায়গা বল করতে হবে। কারণ এই পিচে খুব বেশি বাউন্স নেই। লাইন-লেন্থে বল করতে হবে, যতটা সম্ভব আক্রমনাত্মক হতে হবে এবং মাঠে ভালো করতে হবে।

বাংলাদেশের বিপক্ষে কোন কিছুই সহজ হবে না উল্লেখ করে যেকোন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত রোচ। তিনি বলেন, তারা খুবই ভালো দল। তাদের দলে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহর মত খেলোয়াড় রয়েছেন। দলে সাকিবও ফিরেছেন। তারা সব সময়ই ভালো লড়াই করতে পারে, কারণ তারা মানসিকভাবে খুবই শক্তিশালি দল এবং তারা অনুশীলনে অনেক পরিশ্রম করে।

রোচের বিশ্বাস, স্পিনারদের সঙ্গে দলের পেস ত্রয়ী আলজারি জোসেফ ও শ্যানন গাব্রিয়েলও ভালো পারফরমেন্স করবেন।

তিনি বলেন, অবশ্যই স্পিনারদেরই বেশি পারফরমেন্স করতে হবে, সঙ্গে আমাদেরকেও পারফরমেন্স করতে হবে, আমাকে, শ্যানন ও আলজারিকে।

রোচ আরো বলেন, আমি মনে করি, আমরা যা করি সেটিই আমাদের সেরা এবং উইকেট নিতে এবং আমরা প্রতিপক্ষকে দ্রুত গুটিয়ে দিতে বোলিং করে দলকে সহায়তা করি এবং আমাদের পরিকল্পনা ভালোভাবে কার্যকর করি। আমরা বোলিং কোচের সঙ্গে এবং নিজেদের সঙ্গে আলোচনা করে পরিকল্পনা করেছি এবং তাই আমরা কি করতে চাই, তা আমরা জানি।

ডেইলি বাংলাদেশ/আরএস