আইসিসির পয়েন্ট জরিমানা; এখন জিম্বাবুয়েরও নিচে ভারত

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৩ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

আইসিসির পয়েন্ট জরিমানা; এখন জিম্বাবুয়েরও নিচে ভারত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৯ ৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:১১ ৩ ডিসেম্বর ২০২০

বিরাট কোহলি

বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানোডে সিরিজ ২-১ ব্যবধানে হেরেছে ভারত। এই সিরিজটি ছিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। সিরিজ শেষে ভারত নিজেদের নামের পাশে খুব বেশি পয়েন্ট যোগ করতে পারেনি। উল্টো জরিমানা হিসেবে দলটির এক পয়েন্ট কেটে নেয়া হয়েছে। এতে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলের তলানিতে বিরাট কোহলির দল। তাদের চেয়ে বেশি পয়েন্ট আছে জিম্বাবুয়েরও!

সিরিজের প্রথম দুই ম্যাচে ভারতীয় বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা করেছে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। এর মাঝে প্রথম ওয়ানডেতে আগে বল করে নির্ধারিত ৫০ ওভার পূর্ণ করতে অতিরিক্ত সময় নেয় ভারত। ফলে ভারতের সব ক্রিকেটারের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছিল। তবে তখন পয়েন্ট কাটার কথা উল্লেখ করা হয়নি। 

আরো পড়ুন: টি-২০ ইতিহাসে মালানের অন্যরকম বিশ্বরেকর্ড

সিরিজ শেষ হওয়ার পর সুপার লিগের পয়েন্ট টেবিল হালনাগাদ করেছে আইসিসি। সেখানে শীর্ষে উঠে গিয়েছে অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের দলের মোট পয়েন্ট এখন ৪০। অন্যদিকে তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ভারত। তাদের পয়েন্টের ঘরে লেখা আছে ৯, যা আসলে ১০ হওয়ার কথা ছিল।

মূলত মন্থর গতির ওভারের কারণেই গুরুত্বপূর্ণ ১ পয়েন্ট খুইয়েছে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজ দিয়েই সুপার লিগ মিশন শুরু করেছে দলটি। শুরুতেই পয়েন্ট হারানোর মতো অনাকাঙ্ক্ষিত অভিজ্ঞতা হলো বিরাট কোহলির দলের।

আরো পড়ুন: স্যরি বলে বের হয়ে গেলেন মাশরাফী

ওয়ানডে সুপার লিগে এখন পর্যন্ত ম্যাচ খেলে পয়েন্ট তালিকায় নাম তুলেছে মোট ৬টি দল। ছয় ম্যাচে ৪ জয় ও ২ হারে ৪০ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে অস্ট্রেলিয়া। সমান সংখ্যক ম্যাচে ৩ জয় ও ৩ হার নিয়ে ৩০ পয়েন্টে দুইয়ে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ৩ ম্যাচে ২ জয় ও ১ হারে ২০ পয়েন্ট নিয়ে তালিকার তিনে পাকিস্তান। 

তিনটি করে ম্যাচ খেলে সমান ১ জয় ও ২ হার নিয়ে চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এই দুই দলের সমান জয়-পরাজয় হলেও পয়েন্ট খুইয়ে ষষ্ঠ স্থানে ভারত।

ডেইলি বাংলাদেশ/এএল