পরিবর্তন হতে পারে টি-২০ বিশ্বকাপের ভেন্যু!

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

পরিবর্তন হতে পারে টি-২০ বিশ্বকাপের ভেন্যু!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫২ ১ ডিসেম্বর ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী ২০২১ সালের টি-২০ বিশ্বকাপ হবে ভারতে। এর আগে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আঘাত হেনেছে দেশটিতে। এতে নির্ধারিত সময়ে বিশ্বকাপ আয়োজন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। এমতাবস্থায় ভেন্যু পরিবর্তন করে ভারতের বদলে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজনের পরামর্শ দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান। 

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ভারতের বদলে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ত্রয়োদশ আসর। সফলভাবেই মরুর দেশে এই টুর্নামেন্ট সম্পন্ন হয়। এ কারণে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছেন পিসিবির প্রধান নির্বাহী। 

এ ব্যাপারে ওয়াসিম খান বলেন, ভারতের করোনা পরিস্থিতির কারনে সেখানে বিশ্বকাপের মত বড় আসর আয়োজন ঝুকিপূর্ণ হতে পারে। এই আসরে বিশ্বের বিভিন্ন প্রান্তের খেলোয়াড় ও কর্মকর্তারা যুক্ত থাকবেন। সবার স্বাস্থ্যঝুকির কথা মাথায় রেখে পুরো আসরটি অন্য কোথাও স্থানান্তর করা যেতে পারে। সেক্ষেত্রে অবশ্যই সংযুক্ত আরব আমিরাত সেরা সমাধান হবে।

বিভিন্ন কারণে ভারত-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক খুব একটা ভালো নয়। ২০০৭ সালের পর নিজেদের মাঝে কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি তারা। সম্প্রতি ভারতের পররাষ্ট্রে মন্ত্রনালয় পাকিস্তান দলকে ভিসা দেবে না বলে হুমকি দিয়েছিল। তখন আইসিসির পক্ষ থেকে ভলা হয়েছিল, দুই দেশের রাজনৈতিক বিষয়ে কোন ধরণের সিদ্ধান্ত বা আদেশ দিতে তারা অপারগ।

এসব উল্লেখ করে ওয়াসিম বলেন, আমাদের বোর্ড সভাপতি বিসিসিআইয়ের কাছে চিঠি পাঠিয়েছেন। তিনি ভূরাজনৈতিক সংকটকে একপাশে রেখে বিশ্ব আসর সফল করতে আমাদের দেশের খেলোয়াড়দের ভিসা প্রদান করতে অনুরোধ করেছেন। আমাদের ভিসার ব্যাপারে তিনি আইসিসি ও বিসিসিআইয়ের তরফ থেকে লিখিত আশ্বাসপত্র দেয়ার আহ্বান করেছেন।

এখন পর্যন্ত ভারতেই বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি। তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে থাকলে অন্য কোথাও বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। 

ডেইলি বাংলাদেশ/এএল