এবার ডান হাত দিয়ে গোল করতে চান ম্যারাডোনা

ঢাকা, শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২১ ১৪২৭,   ১৮ রবিউস সানি ১৪৪২

এবার ডান হাত দিয়ে গোল করতে চান ম্যারাডোনা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৫ ২৭ অক্টোবর ২০২০  

ম্যারাডোনার সেই বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ গোল

ম্যারাডোনার সেই বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ গোল

আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার কথা হলেই উঠে আসে তার হাত দিয়ে গোল করার ঘটনা। ‘হ্যান্ড অব গড’ খ্যাত সেই গোলটি বা হাত দিয়ে করেছিলেন তিনি। এবার ডান হাত দিয়ে এমনই একটি গোল করতে চান সাবেক এই ফুটবলার।

আগামী ৩০ অক্টোবর ৬০ বছর পূরণ করবেন ম্যারাডোনা। জন্মদিন উপলক্ষে ‘ফ্রেঞ্চ ফুটবল’ সাময়িকীকে দেয়া সাক্ষাৎকারে স্বভাবসুলভ ভঙ্গিতে ইংল্যান্ডকে খোঁটা দিয়েছেন এই কিংবদন্তি। অনেকটা মজা করেই বলেছেন, ইংল্যান্ডের জালে এবার ডান হাত দিয়ে গোল করার স্বপ্ন দেখেন তিনি!

ম্যারাডোনার জন্মদিন উপলক্ষে বিশেষ সংখ্যা বের করছে ফ্রেঞ্চ ফুটবল। সেখানে দেয়া সাক্ষাৎকারের কিছু অংশ নিয়ে একটি প্রতিবেদন ছেপেছে আর্জেন্টাইন পত্রিকা ওলে। সেখানে ৬০তম জন্মদিনে কী উপহার চান, এমন প্রশ্নের জবাবে ইংলিশদের সেই পুরনো দুঃখ ফের জাগিয়ে দিয়েছেন ম্যারাডোনা। সোজা উত্তর দেন, “ইংল্যান্ডের জালে আরেকটি গোল করার স্বপ্ন দেখি। এবার ডান হাত দিয়ে।”

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। ওই ম্যাচে দলের হয়ে দুটি গোলই করেছিলেন ম্যারাডোনা। প্রথমটি করেছিলেন গোলরক্ষক পিটার শিলটনকে বোকা বানিয়ে অনেকটা লাফিয়ে উঠে বাঁ হাত দিয়ে। এটিই ফুটবলপ্রেমীদের কাছে ‘হ্যান্ড অব গড’ গোল নামে পরিচিত। একই ম্যাচে তার করা দ্বিতীয় গোলও সর্বকালের অন্যতম সেরা গোলের মর্যাদা পেয়েছে।

সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর শ্রেষ্টত্ব নিয়েও কথা বলেছেন ম্যারাডোনা। বর্তমানে জিমনেসিয়ার কোচের দায়িত্বে থাকা এই আর্জেন্টাইনের চোখে দুজনই বাকিদের চেয়ে যোজন যোজন এগিয়ে। তিনি বলেন, “মেসি ও রোনালদো, রোনালদো ও মেসি- আমার কাছে এই দুজন বাকিদের চেয়ে অনেক উপরে। তাদের মতো আর কাউকে আমি দেখি না। তারা দুজন যা কিছু অর্জন করেছে, বাকিদের কেউ তার অর্ধেকও পারেনি।”

ডেইলি বাংলাদেশ/এএল