সাম্প্রাসের অনন্য রেকর্ডের নিকটে জকোভিচ

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৩ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

সাম্প্রাসের অনন্য রেকর্ডের নিকটে জকোভিচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩১ ২৭ অক্টোবর ২০২০  

নোভাক জকোভিচ -ফাইল ফটো

নোভাক জকোভিচ -ফাইল ফটো

ছোটবেলার আইডল পিট সাম্পার্সের সবচেয়ে বেশী সময় ধরে বিশ্ব র‍্যাংকিংয়ের শীর্ষে থাকার সর্বকালের সেরা রেকর্ড স্পর্শের খুব কাছাকাছি পৌঁছে গেছেন নোভাক জকোভিচ। চলতি সপ্তাহে ভিয়েনা এটিপি টুর্নামেন্টের দুটি ম্যাচ জিততে পারলেই যুক্তরাষ্ট্রের কিংবদন্তী টেনিস তারকা সাম্প্রাসের ছয় মৌসুম শীর্ষস্থান ধরে রাখার রেকর্ড স্পর্শ করতে পারবেন জকোভিচ।

৩৩ বছর বয়সী সার্বিয়ান তারকা জকোভিচ ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫ ও ২০১৮ মৌসুমে র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে থেকে বছর শেষ করেছেন। আর এটা করতে গিয়ে তিনি ক্যারিয়ারের সবচেয়ে বেশী সময়ের প্রতিদ্বন্দ্বি রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে পেছনে ফেলেছেন। সাম্প্রাস ১৯৯৩-৯৮ সাল টানা ছয় বছর র‍্যাংকিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করেছিলেন।

রোববার এক সংবাদ সম্মেলনে জকোভিচ বলেছেন, সাম্প্রাস আমার ছোটবেলার আইডল যার খেলা দেখে আমি বড় হয়েছি। ছয় বারের মত শীর্ষে থেকে মৌসুম শেষ করার তার যে রেকর্ড রয়েছে সেটা স্পর্শ করতে পারার অনুভূতি সত্যিই ভিন্ন।

এই রেকর্ডের পাশাপাশি ফেদেরারের সর্বকালের সর্বোচ্চ ৩১০ সপ্তাহ টানা র‍্যাংকিংয়ের শীর্ষে থাকার রেকর্ড স্পর্শ করতে চান জকোভিচ। আর সেটা করতে হলে ২০২১ সালের মার্চ পর্যন্ত তার শীর্ষস্থান ধরে রাখতে হবে। যদিও জকোভিচ স্বীকার করেছেন বর্তমান পরিস্থিতিতে সবকিছুই অনিশ্চয়তা মধ্যে পড়েছে। 

জকোভিচ বলেন, এটা আমার সামনে এখন সবচেয়ে বড় লক্ষ্য। আর এই বিষয়টি নিয়ে আমি পরিশ্রম করে যাচ্ছি। আশা করছি মার্চে সেই লক্ষ্য অর্জন করতে পারবো। যদিও বর্তমান পরিস্থিতিতে সবকিছুই পাল্টে গেছে। প্রতি সপ্তাহেই পরিস্থিতির পরিবর্তণ হচ্ছে।

২০০৭ সালে শিরোপা জয়ের পর এই প্রথম জকোভিচ ভিয়েনায় খেলতে নামছেন। দুই সপ্তাহ আগে রোলা গাঁরোর ফাইনালে নাদালের কাছে সরাসরি সেটে পরাজিত হবার পর সার্বিয়ান তারকার এটাই প্রথম কোন টুর্নামেন্ট। ২০২০ সালে পঞ্চম শিরোপা জয়ের পথে ফাইনালে তার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারেন বর্তমান চ্যাম্পিয়ন ও স্বাগতিক তারকা ডোমিনিক থিম। অস্ট্রিয়ান রাজধানীতে শুরু হওয়া এই টুর্নামেন্টে বিশ্বের শীর্ষ ১০জন খেলোয়াড়ের মধ্যে ছয়জন অংশ নিচ্ছেন। যার মধ্যে জকোভিচ ও থিম অন্যতম।

ডেইলি বাংলাদেশ/আরএস