বাবা বেঁচে থাকলে...

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১১ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

বাবা বেঁচে থাকলে...

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৮ ২৭ অক্টোবর ২০২০  

ফিফটির পর মানদীপ সিং

ফিফটির পর মানদীপ সিং

প্রসিদ্ধ কৃষ্ণর করা ইয়োর্কার বলটি একটু ঠেলে দিয়েই উইকেটের অন্য প্রান্তের দিকে দৌড় দিলেন মানদীপ সিং। কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি মৌসুমে প্রথম ফিফটি করায় তার আনন্দ-উচ্ছ্বাসপূর্ণ উদযাপন দেখার আশা করেছিলেন অনেকে। তবে তার বদলে হালকা হেঁটে মাঝ উইকেটে এসে আকাশের দিকে তাকিয়ে থাকলেন কিছুক্ষণ। চোখের কোণেও একটু পানি। বোঝা গেল, বাবার উদ্দেশ্যেই ফিফটি উৎসর্গ করলেন মানদীপ। এমন উদযাপনের কারণ, বাবা যে তাকে ছেড়ে চলে গেছেন কিছুদিন আগেই! 

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে শেষ পর্যন্ত অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন মানদীপ সিং। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচের আগেরদিন বাবাকে হারানোর পর এটা তার দ্বিতীয় ম্যাচ। সেই ম্যাচে ব্যাট হাতে বড় কিছু করতে না পারলেও পরের ম্যাচেই পূরণ করেছেন বাবার স্বপ্ন। 

সোমবার রাতে কলকাতার বিপক্ষে পাঞ্জাবের ৮ উইকেটের সহজ জয়ে বড় অবদান রেখেছেন মানদীপই। মাত্র ২৯ বলে ৫১ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল। তবে ইনিংসের উদ্বোধন করতে নেমে  শেষ পর্যন্ত হাল ধরে খেলা মানদীপের কারণেই যে গেইল এই সুযোগ পেয়েছিলেন। 

ম্যাচ শেষে মানদীপ জানান, তার বাবার ইচ্ছা ছিল যে তিনি প্রতি ম্যাচে নট আউট থাকবেন। বাবার মৃত্যুর পর খেলা দ্বিতীয় ম্যাচেই অপরাজিত থেকে দলকে জেতানোর কারণে প্রয়াত বাবার কথা আরো বেশি বেশি মনে পড়ছে তার।

এ ব্যাপারে মানদীপ বলেন, ‘বাবা আমাকে সবসময় বলতেন, তোমার প্রতি ম্যাচেই নট আউট থাকা উচিত। আজকে এ জিনিসটাই করতে চেয়েছি। এমনকি আজ ম্যাচের আগেও লোকেশ রাহুলকে বলেছিলাম, আমাকে আমার খেলাটা খেলতে দেয়া হোক। প্রথমে হয়তো কিছু বল নেবো, কিন্তু দলের জন্য ঠিকই ম্যাচ জেতাতে পারব। আমি মনে করি, বাবা বেঁচে থাকলে অনেক খুশি হতেন। আমি যে ম্যাচ শেষ করতে পেরেছি।’

এবারের আসরের প্রথম সাত ম্যাচে মাত্র একটিতে জিতেছিল পাঞ্জাব। তবে অষ্টম ম্যাচ থেকেই ঘুরে দাঁড়িয়েছে দলটি। পাঁচ ম্যাচ আগেও পয়েন্ট টেবিলের তলানিতে থাকা দলটি এখন চার নম্বরে উঠে এসেছে। উজ্জ্বল হয়েছে তাদের প্লে-অফে খেলার সম্ভাবনা।

এমন প্রত্যাবর্তনের পেছনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে মানদীপ বলেন, ‘এটা আসলে পুরোপুরি আমাদের আত্মবিশ্বাস। যাই হোক না কেন, আমাদের প্রতি ম্যাচেই পাঞ্জাবি লড়াইটা দেখাতে হবে। আমরা আইপিএলে অন্যতম সেরা দল এবং আমাদের স্বাধীনভাবেই খেলা উচিত। শুরুর দিকে দূর্ভাগ্য ছিল। তবে এখন ম্যাচগুলো আমাদের পক্ষে আসছে।’

ডেইলি বাংলাদেশ/এএল