সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন কপিল দেব

ঢাকা, মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৪ রবিউস সানি ১৪৪২

সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন কপিল দেব

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৪ ২৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:১৪ ২৫ অক্টোবর ২০২০

চিকিৎসক অতুল মাথুরের সঙ্গে কপিল দেব

চিকিৎসক অতুল মাথুরের সঙ্গে কপিল দেব

কপিল দেবের হাত ধরেই প্রথম বিশ্বকাপ জিতেছিল ভারত। দেশটির কিংবদন্তি এই ক্রিকেটার সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তবে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন কপিল। 

রোববার সাবেক ভারতীয় ক্রিকেটার চেতন শর্মা এদিন টুইট করে বিষয়টি নিশ্চিত করেন। তিনি পোস্টে লিখেছেন, ‘কপিল পা জি সম্পূর্ণ সুস্থ আছেন’।  

কপিলের এনজিওপ্লাস্টি করেছিলেন চিকিৎসক অতুল মাথুর। তার সঙ্গে কপিলের ছবিও টুইট করেছেন চেতন। বুকে ব্যথা নিয়ে গত শুক্রবার ভোররাতে দিল্লির ওখলা রোডে অবস্থিত বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন কপিল। 

হাসপাতালের তরফ থেকে বিবৃতিতে এ খবর জানানো হয়েছিল। রাতেই ৬২ বছর বয়সী সাবেক ক্রিকেটারের এনজিওপ্লাস্টি করা হয়। তারপর তাকে আইসিইউতে রাখা হয়েছিল।

১৯৭৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে কপিল দেবের টেস্ট অভিষেক হয়। হরিয়ানা হ্যারিকেন হিসেবে খ্যাত এই অলরাউন্ডারের হাত ধরেই ১৯৮৩ সালে লর্ডসে ক্রিকেট ইতিহাসের অন্যতম চমকপ্রদ ঘটনা ঘটিয়েছিল ভারত। মাত্র ১৮৩ রানের পুঁজি নিয়ে সেই সময়ের ভয়ংকর দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম বার বিশ্বকাপ (প্রুডেনশিয়াল কাপ) জিতেছিল বিরাট কোহলির পূর্বসূরিরা। 

সেই টুর্নামেন্টেই জিম্বাবুয়ের বিরুদ্ধে ১৭৫ রানের এক ঝকঝকে ইনিংস খেলেন কপিল যা বিশ্বকাপের অন্যতম সেরা ইনিংসের খ্যাতি পেয়েছে। ১৩১টি টেস্টে মোট ৪৩৪টি উইকেট শিকার করেছেন তিনি। সাদা পোশাকের ক্রিকেটে তিনি করেছেন ৫ হাজার ২৫৮ রান। এছাড়া এই অলরাউন্ডার ২২৫টি ওয়ানডে ম্যাচে পেয়েছেন ২৫৩টি উইকেট। এই ফরম্যাটে তার নামের পাশে জ্বলজ্বল করছে ৩ হাজার ৭৮৩ রান।

কপিলের অসুস্থতার খবর ছড়িয়ে পড়তেই ক্রিকেট মহল এবং তার ভক্তদের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়ে। সোশ্যাল মিডিয়ায় তার দ্রুত আরোগ্য কামনা করে বার্তা দেন সাবেক ও বর্তমান ক্রিকেটারেরা। যার মধ্যে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, শচীন টেন্ডুলকার ও ভিভ রিচার্ডস।

ডেইলি বাংলাদেশ/আরএস