রুটের ‘না’, কোহলি সেরা

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

রুটের ‘না’, কোহলি সেরা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৬ ২৪ অক্টোবর ২০২০  

ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট -ফাইল ফটো

ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট -ফাইল ফটো

ভারতের অধিনায়ক বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের জো রুটকে বর্তমানে বিশ্ব ক্রিকেটে সেরা চার ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়। যা  ‘বিগ ফোর’ হিসেবে পরিচিতি লাভ করেছে। কিন্তু এই ‘বিগ ফোর’এর তালিকায় নিজেকে রাখতে চান না রুট। তার মতে, বিশ্ব ক্রিকেটের এখন সেরা ব্যাটসম্যান তিনজন কোহলি, স্মিথ ও উইলিয়ামসন। এদের মধ্যে কোহলিকে সবার চেয়ে এগিয়ে রাখছেন রুট।

গেল কয়েক বছর ধরে বিশ্ব ক্রিকেটের তিন সংস্করনে বড়-বড় ইনিংস খেলেছেন কোহলি-স্মিথ-উইলিয়ামসন ও রুট। ভারতের অনেক জয়ের কান্ডারি কোহলি। একাই ম্যাচ শেষ করে দেয়ার ক্ষমতা-সামর্থ্যর প্রমান তিনি।

এক বছরের নিষেধাজ্ঞা শেষে ক্রিকেটে ফিরে নিজের জাত চিনিয়েছেন স্মিথ। গত অ্যাশেজে সর্বোচ্চ ৭৭৪ রান করেছেন স্মিথ।  

সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন উইলিয়ামসন। ইংল্যান্ডে গত ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ডকে ফাইনালে তুলেছেন। ব্যাট হাতে তিন ফরম্যাটে ঠান্ডা মেজাজে রানও করেছেন তিনি।

কিন্তু ২০১৮ ও ২০১৯ সালে ব্যাট হাতে সেভাবে জ্বলে উঠতে পারেননি রুট। কোহলি-স্মিথ-উইলিয়ামসনদের মত আহামরি কিছুই করতে পারেননি তিনি। টেস্টে ২০১৮ সালে ৪১ দশমিক ২১ গড়ে ৯৪৮ রান ও ২০১৯ সালে ৩৭ গড়ে ৮৫১ রান করেছেন রুট। 

তবে ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্স দেখিয়েছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত টানা চার বছর ব্যাটিং গড় ৫০এর উপরে রেখেছেন তিনি। টি-টোয়েন্টি ফরম্যাটে দলে নিয়মিত হতে পারেননি রুট। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে মাত্র ১১টি ম্যাচ খেলেছেন এই ব্যাটসম্যান। রুটের চেয়ে তিন ফরম্যাটের ক্রিকেটেই সেরা অবস্থানে ছিলেন কোহলি-স্মিথ-উইলিয়ামসন।

তাই ‘বিগ ফোর’এ নিজেকে রাখতে চাইছেন না রুট, ‘আমি অন্যদের সঙ্গে নিজের তুলনা করি না। বর্তমানে আমরা কথা বলছি এমন তিন ব্যাটসম্যানকে নিয়ে, কোহলি-স্মিথ-উইলিয়ামসন এই খেলাটির ইতিহাসর সেরাদের মধ্যে আছেন। তাদের খেলা আমি প্রচুর দেখি। তারা কিভাবে ইনিংস বড় করে, কিভাবে ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলে, সেগুলো লক্ষ্য করি। তাদের দেখে শেখার জন্য তারা সত্যিই অসাধারণ ব্যাটসম্যান। তাই তাদের কাতারে নিজেকে রাখবো কি-না আমি নিশ্চিত নই’।

কোহলি-স্মিথ-উইলিয়ামসনদের কাতারে নিজেকে না রাখলেও, এই তিনজনের মধ্যে থেকে সেরা ব্যাটসম্যান বেছে নিয়েছেন রুট। কোহলিকে সেরা বলছেন তিনি, ‘এই তিন জনের মধ্যে সব সংস্করণে সবচেয়ে সেরা ব্যাটসম্যান কোহলি। সীমিত ওভারের ক্রিকেটে তার রান তাড়ার দক্ষতা এবং অপরাজিত থেকে ম্যাচ শেষ করে আসছে কোহলি, এটা সত্যি অসাধারণ। কোন বোলারের সামনেই তার দুর্বলতা ফুটে ওঠে না। ২০১৪ সালে ইংল্যান্ড সফরে ব্যর্থ ছিলো কোহলি। তাতে আত্মবিশ্বাস হারায়নি সে। কিভাবে রান করতে হয় সে জানে। পরের বার ইংল্যান্ড সফরে এসে রানের জোয়ার বইয়ে দিয়েছে কোহলি। বিশ্বের সব জায়গায় দুর্দান্ত এক ব্যাটসম্যান কোহলি। অধিনায়ক হিসেবেও দারুণ করছে সে’।

স্মিথের ব্যাটিং মাঝে মাঝে বিরক্ত লাগে রুটের। তারপরও স্মিথের রান করার ক্ষুধা প্রবল বলে জানান রুট, ‘স্মিথের ব্যাটিং দেখতে মাঝে-মাঝে খুবই বিরক্ত লাগে। তারপরও সে বিশ্বের অন্যতম সেরা একজন ব্যাটসম্যান। তার আত্মবিশ্বাস কতটা প্রবল, তা ফুটে ওঠে তার ব্যাটিং গভীরতায়। বড় ইনিংসের জন্য তার ক্ষুধা অনেক বেশি’।

চাপের মধ্যে নিজেকে উজার করে দেয়ার ক্ষমতা আছে উইলিয়ামসনের। এমনটাই মনে করেন রুট। তিনি বলেন, ঠান্ডা মেজাজে, ধীরে-সাবধানে নিজের ইনিংস বড় করতে পারে উইলিয়ামসন। দারুণ এত দক্ষতা তার। চাপের মধ্যে যে কোনো উইকেটে সেরা ব্যাটসম্যান উইলিয়ামসন। নিজের ডিফেন্সে আস্থা রাখার পথ খুঁজে পায় সে। কিউই অধিনায়কের অসাধারণ গুণ এটি।

ডেইলি বাংলাদেশ/আরএস