বড় জয়ে বার্সেলোনার চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা শুরু

ঢাকা, রোববার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২২ ১৪২৭,   ১৯ রবিউস সানি ১৪৪২

বড় জয়ে বার্সেলোনার চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা শুরু

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৭ ২১ অক্টোবর ২০২০  

গোল করার পর মেসি

গোল করার পর মেসি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গত মৌসুমে নিজেদের শেষ ম্যাচটা সুখকর ছিল না বার্সেলোনার জন্য। তবে নতুন মৌসুমটা ভালোভাবেই শুরু করেছে কাতালান ক্লাবটি। হাঙ্গেরীর দল ফেরেনভারোসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে ইউসিএলের নতুন মৌসুম শুরু করেছে লিওনেল মেসির দল।

গত মৌসুমে বায়ার্ন মিউনিখের কাছে বিধ্বস্ত হয়ে বিদায় নেয়ার পর এটাই কাতালান জায়ান্টদের প্রথম কোন ইউরোপীয়ান ম্যাচ। মঙ্গলবার ক্যাম্প ন্যুতে বার্সার হয়ে একটি করে গোল করেছেন লিওনেল মেসি, আনসু ফাতি, ফিলিপ কৌতিহো, পেড্রো ও ওসমান ডেম্বেলে।

ফেরেনভারোসের নরওয়েজিয়ান অ্যাটাকার টোকমাক নিগুয়েনকে পেনাল্টি এরিয়ার মধ্যে ফাউলের অপরাধে জেরার্ড পিকে লাল কার্ড দেখলে বার্সেলোনাকে ৬৮ মিনিটের পর থেকে বাকি সময়টা ১০ জন নিয়েই খেলতে হয়েছে। বড় ব্যবধানে হারের ম্যাচে সফরকারীদের হয়ে একটি গোল শোধ করেছেন ইহর খারাতিন। 

কালকে বার্সেলোনার বড় জয়ের নায়ক ছিলেন ১৭ বছর বয়সী তরুন তুর্কি ফাতি। ১৮ বছরের কম বয়সী খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে দুটি গোল করা প্রথম খেলোয়াড় তিনি। সব মিলিয়ে তরুণদের জন্য গতকাল বার্সার রাতটা হয়ে উঠেছিল উপভোগ্য।

ডানদিকে আন্তোনিও গ্রীজম্যানের জায়গায় ২০ বছর বয়সী তরুণ পর্তুগীজ অ্যাটাকার ফ্রান্সিসকো ট্রিনকাওকে মাঠে নামিয়েছিলেন কোম্যান। এছাড়া ক্লাবের হয়ে ক্যারিয়ারের প্রথম গোল করেছেন ১৭ বছর বয়সী পেড্রো।

এর মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম দল হিসেবে স্কোরশিটে এমন দুজন খেলোয়াড়ের নাম ওঠালো বার্সেলোনা যাদের বয়স ১৭ কিংবা তারও কম। কোম্যান অবশ্য বলেছেন গ্রীজম্যানের কাল না খেলার সঙ্গে ক্লাসিকোর কোন সম্পর্ক নেই।

ডায়নামো ও টটেনহ্যামের সাবেক স্ট্রাইকার সার্জি রেবরোভের অধীনে খেলতে নামা ফেরেনভারোস ১১ বছরের মধ্যে প্রথম হাঙ্গেরিয়ান দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। ম্যাচের শুরুতে বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করেছিল তারা। এনগুয়েনের একটি শট অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। এছাড়া ইসায়েল মাত্র আট গজ দুর থেকে শট ক্রসবারে লাগান।

তবে গতকাল বার্সাও ছিল অপ্রতিরোধ্য। তৃতীয় প্রচেষ্টায় গোল করে ২৭ মিনিটে স্পট কিক থেকে বার্সাকে এগিয়ে দেন মেসি। এনিয়ে টানা ১৬ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে গোলের কৃতিত্ব দেখালেন আর্জেন্টাইন সুপারস্টার। ম্যাচের ৪২ মিনিটে ফ্রেংকি ডি জংয়ের সহায়তায় ফাতি ব্যবধান দ্বিগুণ করেন।

বিরতির ঠিক পরপরই ফাতির অসাধারন অ্যাসিস্টে কৌতিনহো দলের হয়ে তৃতীয় গোলটি করেন। খারাতিন স্পট কিক থেকে একটি গোল পরিশোধ করলেও তা কোন কাজে আসেনি। বদলী খেলোয়াড় হিসেবে পেড্রো ৮২ মিনিটে চতুর্থ গোলটি করার পর ম্যাচ শেষের মিনিটখানেক আগে ডেম্বেলে দলের বড় জয় নিশ্চিত করেন। 

এই জয়ে শনিবার রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম এল ক্লাসিকোর আগে কিছুটা হলেও আত্মবিশ্বাস ফিরে এলো বার্সা শিবিরে।

ম্যাচ শেষে আনসু ফাতি বলেন, আমরা এই ম্যাচ থেকে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার আশা করেছিলাম। সামনে আমাদের ক্লাসিকো। এটা বিশেষ এক ম্যাচ, যেটিতে খেলার স্বপ্ন আমি সব সময়ই দেখে থাকি।

বড় এই জয়ে গ্রুপ-জি’এর শীর্ষে থাকলো বার্সেলোনা। তবে পিকে লাল কার্ড দেখায় কারন আগামী সপ্তাহে জুভেন্টাসের বিপক্ষে তিনি খেলতে পারবেন না। দিনের অন্য ম্যাচে ডায়নামো কিয়েভের বিপক্ষে ২-০ গোলের জয় তুলে নিয়েছে জুভেন্টাস। 

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল