বাবার পথে ক্যানিজারেস, রিয়ালেই শুরু

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

বাবার পথে ক্যানিজারেস, রিয়ালেই শুরু

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৬ ১৭ অক্টোবর ২০২০  

স্প্যানিশ কিংবদন্তি গোলরক্ষক সান্তিয়াগোর ছেলে লুকাস ক্যানিজারেস -ছবি: ফাইল

স্প্যানিশ কিংবদন্তি গোলরক্ষক সান্তিয়াগোর ছেলে লুকাস ক্যানিজারেস -ছবি: ফাইল

জিদানের রিয়াল মাদ্রিদ দলে ডাক পেয়েছেন ১৮ বছরের গোলরক্ষক লুকাস ক্যানিজারেস। স্পেনের কিংবদন্তি গোলরক্ষক সান্তিয়াগো ক্যানিজারেসের (৫০) ছেলে তিনি। বাবার মতোই লুকাস তার ক্যারিয়ার শুরু করছেন রিয়াল মাদ্রিদ দিয়ে।

রিয়াল মাদ্রিদ ‘সি’ এবং ‘বি’ পার করে লস ব্লাঙ্কোসদের মূল দলে ক্যারিয়ার শুরু করেছিলেন লুকাস ক্যানিজারেসের বাবা সান্তিয়ানো। কিন্তু প্রথম মেয়াদে রিয়ালে চার মৌসুম থেকেও কোনো ম্যাচ খেলতে পারেননি। লুকাসের মতোই জায়গা পেয়েছেন শুধু দলে। ওই চার মৌসুমের পরের দুটি অবশ্য ধারে অন্য ক্লাবে ছিলেন সান্তিয়াগো।

এরপর সেল্টিক হয়ে আবার ফিরে আসেন রিয়াল মাদ্রিদে। তবে দলের প্রথম গোলরক্ষক হতে পারেননি। ১৯৯৪-১৯৯৮ মৌসুম পর্যন্ত রিয়ালে থেকে সান্তিয়াগো তাই খেলতে পারেন ৫৫ ম্যাচ। তবে তিনি কিংবদন্তি হয়ে ওঠেন ভ্যালেন্সিয়ার। ১৯৯৮ থেকে দশ বছর ভ্যালেন্সিয়ায় খেলে ক্যারিয়ার শেষ করেছেন সান্তিয়াগো। মাঠে নেমেছেন ৩০৫ ম্যাচে। ক্লাব ক্যারিয়ার শেষ করেছেন ৫০০ ম্যাচ খেলে।

স্পেনের হয়ে সান্তিয়াগো খেলেছেন ৪৬ ম্যাচ। সান্তিয়াগোর ছেলে লুকাস ছয় বছর আগে রিয়ালের যুব দলে যোগ দেন। এবারই প্রথম রিয়ালের দলে ডাক পেলেন তিনি। থিবো কর্তোয়ার বিকল্প গোলরক্ষক হিসেবে দলে রাখা হয়েছে তাকে। এছাড়া গোলরক্ষক হিসেবে আছেন আন্দ্রে লুনিন। ক্যাডিজের বিপক্ষে ম্যাচে রিয়ালের ঘোষিত দল থেকে বাদ পড়েছেন মার্টিন ওডেগার্ড।

ক্যাডিজের বিপক্ষে রিয়ালের দল: কর্তোয়া, লুনিন, ক্যানিজারেস, মিলিতাও, রামোস, ভারানে, ন্যাচো, মার্সেলো, মেন্ডি, ক্রুস, মডরিচ, কাসেমিরো, ইসকো, ভালভার্দে, বেনজেমা, অ্যাসেনসিও, ভাসকেস, জোভিক, ভিনিসিয়াস, রদ্রিগো।

ডেইলি বাংলাদেশ/আরএস