নতুন জার্সিতে টাইগারদের প্রথম দলবদ্ধ অনুশীলন

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

নতুন জার্সিতে টাইগারদের প্রথম দলবদ্ধ অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪১ ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:১৮ ২০ সেপ্টেম্বর ২০২০

নতুন জার্সিতে টাইগাররা

নতুন জার্সিতে টাইগাররা

শ্রীলংকা সফর হবে কি না সেটা এখনো নিশ্চিত নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে যেকোনো সময় প্রস্তুত থাকতে আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরু করেছেন জাতীয় দলের ক্রিকেটাররা। নতুন জার্সিতে দীর্ঘ ১৯৮ দিন পর প্রথমবার দলবদ্ধ অনুশীলন করেছেন মুশফিক-তামিমরা। 

করোনা পরবর্তী সময়ে প্রথমদিনের দলবদ্ধ অনুশীলনে নতুন চমক ছিল প্র্যাকটিস জার্সি। আগের আকাশি-নীলের পরিবর্তে নতুন জার্সিয়ে ছোঁয়া পেয়েছে সাদা ও কালোর মিশ্রণ। এই জার্সিতে বুক থেকে পেটের নিচের অংশ সাদা আর হাতের অংশ কালো। রোববার সকালে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে নতুন জার্সি গায়েই অনুশীলন করেন ক্রিকেটাররা। পরে দুপুর আড়াইটার দিকে সেখান থেকে তাদের সোনারগাঁও হোটেলে নিয়ে যাওয়া হয়।

অনুশীলন শেষে ক্রিকেটাররাকরোনা সতর্কতার অংশ হিসেবে আজ থেকে জৈব সুরক্ষা বলয়ে থাকবেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। সুরক্ষা বলয়ে থেকেই নিয়মিত অনুশীলন চালিয়ে যাবেন সবাই। এ সম্পর্কে পরিষ্কার ধারণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় দেবাশীষ বলেন, ‘করোনা সংক্রমণের এই সংকটকালে ক্রিকেটসহ বিশ্বের অন্য সব ক্রীড়া সংস্থাগুলো বিভিন্ন ধরণের পরিকল্পনা গ্রহণের মাধ্যমে ধীরে ধীরে খেলায় ফিরে আসছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নির্দেশনায় ক্রিকেট খেলুড়ে দেশগুলো তাদের নিজস্ব পরিকল্পনার মাধ্যমে পেশাদার ক্রিকেটে ফিরছে। তারই ধারাবাহিকতায় বিসিবি জৈব সুরক্ষিত পরিবেশের মাধ্যমে খেলায় অংশ নেয়া ক্রিকেটারদের ঝুঁকি কমানোর চেষ্টা করছে।’

হাস্যোজ্জল মুশফিক-মুস্তাফিজরাবিসিবির মেডিকেল টিমের তৈরি করা সুরক্ষা বলয়ের আওতায় থাকবে খেলোয়াড়দের হোটেল, রেস্টুরেন্ট, জিম, সুইমিংপুল, যানবাহন, মেডিকেল ট্রিটমেন্ট রুমসহ সবই। সেক্ষেত্রে ইংল্যান্ড অ্যাান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কার্যক্রমই অনুসরণ করবে বিসিবি।

এ প্রসঙ্গে দেবাশীষ বলেন, ‘বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় ও কোভিড-১৯ বিশেষজ্ঞদের তত্ত্বাবধায়নে ইসিবি ও আইসিসির গাইডলাইন মেনে আমরা প্রত্যেক খেলোয়াড় ও সাপোর্ট স্টাফকে দফায় দফায় করোনা পরীক্ষা করাবো। সবার দেহে করোনার অনুপস্থিতি নিশ্চিত হয়েই আমরা তাদের এই বলয়ে নিয়ে এসেছি। শ্রীলংকা সফরের আগ পর্যন্ত আমরা এই বলয় মেনে চলার চেষ্টা করবো।’

অনুশীলনের মাঝে ফুটবলও খেলেন সবাইযে সকল ক্রিকেটাররা জৈব সুরক্ষা বলয়ে থেকে অনুশীলন করছেন: মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাদমান ইসলাম, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, মোহাম্মদ আল-আমিন হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, কাজী নুরুল হাসান সোহান, শফিউল ইসলাম, ইয়াসির আলি চৌধুরি, নাইম হাসান, আবু জায়েদ চৌধুরি রাহি, এবাদত হোসেন চৌধুরি, সৈয়দ খালেদ আহমেদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন ও সাইফ হাসান।

ডেইলি বাংলাদেশ/এএল