মানুষের মাস্ক গাঙচিলের মুখে

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

মানুষের মাস্ক গাঙচিলের মুখে

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৯ ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:১১ ২২ অক্টোবর ২০২০

ঠোঁটে মাস্ক ধরে তীরে উঠে আসছে গাঙচিল। ছবি: সংগৃহীত

ঠোঁটে মাস্ক ধরে তীরে উঠে আসছে গাঙচিল। ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণের কথা জেনেও মাস্ক ব্যবহারের ক্ষেত্রে এখনো মানুষের মধ্যে রয়েছে অনীহা। দিন যতই যাচ্ছে ততই যেন মানুষ মাস্ক ব্যবহারের প্রতি উদাসীন হয়ে পড়ছে। আবার অনেকেই মাস্ক ব্যবহার করে যত্রতত্র ফেলছেন। আর সেগুলোই যাচ্ছে পশু-পাখিদের মুখে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে গাঙচিলের একটি ছবি ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, একটি গাঙচিল তার চঞ্চুতে একটি মাস্ক নিয়ে উঠে আসছে সমুদ্র তীরে।

সমুদ্র সৈকতের অন্যতম আকর্ষণ হিসেবে বিবেচিত গাঙচিল। এ পাখি সবসময়ই সৌন্দর্যই বিলিয়ে এসেছে। কিন্তু ভাইরাল হওয়া সেই দৃশ্যে সৌন্দর্য বলে কিছু নেই। মানুষের মুখ ফাঁকা, অথচ গাঙচিলের চঞ্চুতে মাস্ক; বিষয়টি বরং উদ্বেগের।

যুক্তরাজ্যের ওয়েস্টন সুপার মেয়ার শহর থেকে তোলা হয়েছে ছবিটি। নিক নামের এক যুবক ছবিটি তুলেছেন। সমুদ্র তীর ধরে সাইকেল চালিয়ে যাচ্ছিলেন তিনি। তখনই দেখলেন ঠোঁটে মাস্ক ধরে তীরে উঠে আসছে একটি সি-গাল। দ্রুত সাইকেল থামিয়ে ছবিটি তুললেন।

ছবিটি টুইট করে লিখেছেন, এমন একটা ছবি তুলে মোটেই উত্তেজিত হতে পারিনি। বরং হতাশ বোধ করেছি। শুধু পাখির ঠোঁটের একটি মাস্কই নয়, আরো কিছু মাস্ক আমি সমুদ্র তীরে পড়ে থাকতে দেখেছি, যার ছবি তুলেছি। বিয়ষটি ভীষণ হতাশ করেছে আমাকে।

বিশ্বের অনেক দেশে মাস্ক পরা বাধ্যতামূলক। সচেতন নাগরিক হিসেবে দিনভর মাস্ক পরার পর তা ছুড়ে মারতে হয় ঝুড়িতে। ফলে ব্যবহৃত মাস্ক, পিপিই, হ্যান্ড গ্লাভসসহ অন্যান্য সুরক্ষাসামগ্রী ফুটপাতসহ নগরীর অলিতে-গলি কিংবা সৈকতে গড়াগড়ি খাচ্ছে। যা থেকে বাড়ছে সংক্রমণ ঝুঁকি। নতুন করে আক্রান্ত হচ্ছেন অনেকেই।

ডেইলি বাংলাদেশ/এনকে