আকাশে একসঙ্গে তিন সূর্য, চমকে উঠলো সবাই

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

আকাশে একসঙ্গে তিন সূর্য, চমকে উঠলো সবাই

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৮ ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:০০ ১৮ অক্টোবর ২০২০

ভিডিও থেকে সংগৃহীত

ভিডিও থেকে সংগৃহীত

আকাশে একসঙ্গে তিন সূর্য।‌ বিজ্ঞানের ব্যাখ্যা অনুযায়ী এ কখনোই সম্ভব নয়। তবে এমনই এক দৃশ্য দেখা গেছে চীনে।

চীনের প্রদেশভিত্তিক সংবাদমাধ্যম পিপলস ডেইলি’র টুইটারে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে এমন চিত্র। একইসঙ্গে সেখানকার আকাশে দেখা গেল তিনটি সূর্য।

জানা গেছে, চীনের মোহে শহরের বাসিন্দারা হঠাৎই সকালে ঘুম থেকে উঠে আকাশে তিনটি সূর্য দেখে চমকে যান। সকাল সাড়ে ছয়‌টা থেকে সাড়ে নয়‌টা পর্যন্ত এই ঘটনা দৃশ্যমান হয় বলে জানিয়েছেন মোহে শহরের বাসিন্দারা।

আর এ ঘটনার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে তিন সূর্যের ভিডিও ভাইরাল হয়ে যায়। যাতে সূর্যের দুই ‌পাশে ফ্যান্টম সান নামে দুটি উজ্জ্বলতম অংশ চিহ্নিত করা গিয়েছে। আর এ দুটির মাঝখানে রয়েছে আসল সূর্যটি।

‘সান ডগস’ নামে পরিচিত এই মহাজাগতিক দৃশ্য দেখে অনেকই চমকে গিয়েছেন। কিন্তু এই ঘটনা তেমন কিছুই নয়, কেবল সূর্যের প্রতিফলন মাত্র। আর সূর্যের প্রতিফলের ফলে দুটি আলাদা আলোক বিন্দু তৈরি হয়েছে আকাশে। যেটিকে দেখে সাধারণ চোখে মনে হচ্ছে তিনটি সূর্য।

সেখানকার সংবাদ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এত সময় ধরে এই তিনটি সূর্য দেখতে পাওয়ার ঘটনা এই অংশে প্রথম। পারহেলিয়ন (parhelion)‌ নামে মেঘের মধ্যে বরফের কুণ্ডলিতে সূর্যের আলো প্রতিফলিত হয়ে আকাশে এমন ঘটনা ঘটে বলে জানাচ্ছেন গবেষকরা। কখনো এটি দেখা যায় রংধনু হিসাবে, কখনো এটির দেখা মেলে সান ডগ হিসাবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আমাদের মাথার উপরে বাতাসের যে আস্তরণ রয়েছে সেটি খুবই আকর্ষণীয় একটি জিনিস। মাঝে মধ্যেই সেখানে আকর্ষণীয় বিষয় ঘটে। যদি নজর রাখা যায় সেখানে মাঝে মাঝেই এমন সব অদ্ভূত জিনিসের দেখা মিলবে।

উল্লেখ্য, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে উত্তর চীনের একটি অংশে পাঁচটি সূর্যের দেখা মিলেছিল। রাশিয়াতে ২০১৫ সালে দেখা গিয়েছিল এমন তিনটি সূর্যের সূর্যোদয়।

ভিডিওটি দেখতে <<এখানে>> ক্লিক করুন।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ