১৯৯২ সালের টিভি বিজ্ঞাপন দেখে অবাক হচ্ছেন অনেকেই

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

১৯৯২ সালের টিভি বিজ্ঞাপন দেখে অবাক হচ্ছেন অনেকেই

সোশ্যাল মিডিয়া ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪১ ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:৪৪ ২৯ সেপ্টেম্বর ২০২০

১৯৯২ সালের টিভি বিজ্ঞাপন দেখে অবাক হচ্ছেন অনেকেই

১৯৯২ সালের টিভি বিজ্ঞাপন দেখে অবাক হচ্ছেন অনেকেই

স্বস্তিতে নেই বিশ্ববাসী। করোনাভাইরাস (কোভিড-১৯) সেই স্বস্তি কেড়ে নিয়েছে। প্রতিনিয়ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন মানুষ। তছনছ হয়ে গেছে অনেক পরিবার। এখন করোনা একটি মূর্তিমান আতঙ্কের নাম। কিন্তু ১৯৯২ সালে সেই করোনা নামটিই কাঁপিয়েছিল বাংলাদেশের পত্রিকা জগত। তখন ‘করোনা টিভি’র বিজ্ঞাপনে সয়লাব ছিল পত্রিকা। আর এমনি একটি বিজ্ঞাপনের ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া বিজ্ঞাপনটির ছবি তৎকালীন দৈনিক ইত্তেফাক পত্রিকায় ছাপা হয়েছিল। মূলত টেলিভিশনের মান ও মূল্যসহ সবদিক বিবেচনা করে টেলিভিশনের নামকরণ করে মালিক কর্তৃপক্ষ। 

করোনা মূলত ল্যাটিন শব্দ; যার ইংরেজি প্রতিশব্দ হচ্ছে ক্রাউন (crown)। আর ক্রাউনের বাংলা প্রতিশব্দ হচ্ছে মুকুট। অর্থ্যাৎ রাজকীয় ভাব বহিঃপ্রকাশের ইঙ্গিতের জন্য তখন টেলিভিশনটির নাম রাখা হয় ‘করোনা টিভি’। 

‘করোনা টিভি’র বিজ্ঞাপনে ছিল বেশ চমক। ‘আপনার প্রাণবন্ত সঙ্গী’ স্লোগানে ‘করোনা টিভি’র বিজ্ঞাপন দেয়া হয়েছিল। একজন সুন্দরী মডেল আপেল খাচ্ছেন, আর একটি আপেলসহ কিয়দাংশ সেই টিভির ভেতরেই দেখা যাচ্ছে। ওই বিজ্ঞাপনে মূলত চার ধরনের ‘করোনা টিভি’ প্রদর্শন করা হয়। 

বিজ্ঞাপনের তথ্যানুযায়ী, ইস্টার্ন ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিজ নামের কোম্পানি দ্বারা ‘করোনা টিভি’ উৎপাদন করা হতো। তখনকার টেলিভিশনের বাজার খুব চড়া ছিল। দেশে প্রযুক্তি ছোঁয়ার কারণে ওই সময় এসব টিভি বেশ বিক্রি হয়েছে বলে জানিয়েছেন অনেকে। 

ডেইলি বাংলাদেশ/এমকেএ