আকাশে উঠেছিল ‘গোলাপি চাঁদ’
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

আকাশে উঠেছিল ‘গোলাপি চাঁদ’

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৬ ১৮ এপ্রিল ২০২২  

গোলাপি চাঁদ। ছবি: সংগৃহীত

গোলাপি চাঁদ। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানান, চলতি সপ্তাহে আকাশে ‘গোলাপি চাঁদ’ দেখা যাবে। তবে চাঁদটি দেখতে যে পুরোপুরি গোলাপি হবে, তা কিন্তু নয়।

বৃহস্পতিবার সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছিল, শুক্রবার ভোর থেকে সোমবার সকাল পর্যন্ত আকাশ ‘গোলাপি চাঁদে’ উজ্জ্বল থাকবে। তবে শনিবার চাঁদের ঔজ্জ্বল্য সবচেয়ে বেশি থাকবে।

‘দ্য ওল্ড ফারমার্স অ্যালম্যানাক’ গ্রন্থের তথ্য অনুসারে, উত্তরপূর্ব আমেরিকায় বসন্তকালে গোলাপি রঙের বনফুল ‘ফ্লক্স সুবুলতা’ ফোটে। এর সঙ্গে চাঁদের মিল খোঁজা হয়। উদ্ভিদটি সাধারণত ক্রিপিং ফ্লোক্স, মস ফ্লোক্স বা মাউন্টেন ফ্লোক্স নামে পরিচিত।

‘গোলাপি’ চাঁদের সঙ্গে খ্রিষ্টীয়, হিন্দু ও বৌদ্ধসহ বেশ কয়েকটি ধর্মের উৎসবের যোগসূত্র রয়েছে উল্লেখ করে সিএনএন আরো জানায়, শ্রীলঙ্কায় গোলাপি চাঁদ বা ‘বক পয়া’ দ্বীপদেশটিতে গৌতম বুদ্ধের আগমনের কথা স্মরণ করিয়ে দেয়। হিন্দু ধর্ম মতে, গোলাপি চাঁদ হচ্ছে ‘হনুমান জয়ন্তী’।

তবে এপ্রিলের এই গোলাপি চাঁদকে ‘সুপার মুন’ বলা যাবে না। আবহাওয়া পূর্বাভাস, জ্যোর্তিবিদ্যা ও বৃক্ষরোপণ সংক্রান্ত গ্রন্থ ‘দ্য ওল্ড ফারমার্স অ্যালম্যানাক’র মতে, এপ্রিলে পূর্ণিমার চাঁদ বিবর্ণ হলে বৃষ্টির সম্ভাবনা থাকে।

সিএনএনের আবহাওয়াবিদ জাডসন জোনস জানিয়েছেন, চলতি সপ্তাহে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে। সেখানে বিবর্ণ চাঁদ দেখা যাবে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »