দ্রুত উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী

ঢাকা, বুধবার   ০১ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৪ রবিউস সানি ১৪৪৩

গবেষণাপত্র মতে

দ্রুত উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৭ ২১ নভেম্বর ২০২১  

পৃথিবী খুব তাড়াতাড়ি উজ্জ্বলতা হারাচ্ছে। ছবি: সংগৃহীত

পৃথিবী খুব তাড়াতাড়ি উজ্জ্বলতা হারাচ্ছে। ছবি: সংগৃহীত

আমাদের এই সুন্দর পৃথিবী খুব তাড়াতাড়ি উজ্জ্বলতা হারাচ্ছে! গ্রিনহাউস গ্যাসের নির্গমন লাফিয়ে লাফিয়ে বাড়ার কারণে উষ্ণতর হয়ে উঠছে আমাদের গ্রহ। এ যেন এক অভিশাপ!

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’-এ প্রকাশিত এক গবেষণাপত্রে এমনটাই উল্লেখ করা হয়েছে।

১৯৯৮ থেকে ২৯১৭ সাল—এই সময়ে পৃথিবীর উজ্জ্বলতা প্রতি বর্গ মিটারে আগের বছরগুলোরর চেয়ে অর্ধেক ওয়াট করে কমে গিয়েছে। শতাংশের হিসাবে যা ০.৫ শতাংশ। এর মানে, সূর্যালোক আগের চেয়ে নীলাভ এই গ্রহ কম পরিমাণে প্রতিফলিত করছে।

এর নেপথ্য কারণ জলবায়ু পরিবর্তন। গবেষকরা বলছেন, এই ২০ বছরে পৃথিবীর মহাসাগরগুলোর তাপমাত্রা আগের চেয়ে অনেকটাই বেড়েছে। তার ফলে, সেই মহাসাগরগুলোর উপরের মেঘ আগের চেয়ে অনুজ্জ্বল হয়ে পড়েছে।

পৃথিবী কতটা সূর্যালোক প্রতিফলিত করছে, তা বুঝতে গবেষকরা খতিয়ে দেখেছেন পৃথিবী তার উপগ্রহ চাঁদকে কী পরিমাণে আলোকিত করছে। সাধারণত, সূর্যালোকের ৩০ শতাংশ পৃথিবী প্রতিফলিত করে ফিরিয়ে দেয় মহাকাশে। গবেষণাপত্রটি জানিয়েছে, এই পরিমাণ ১৯৯৮ থেকে ২০১৭ সালের মধ্যে ০.৫ শতাংশ কমে গেছে। আর সেটা কমেছে মূলত ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সালে।

মূল গবেষক নিউ জার্সি ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক তাত্ত্বিক পদার্থবিদ ফিলিপ গুডে বলেছেন, এত দিন বিজ্ঞানীদের ধারণা ছিল, উষ্ণায়নের জন্য পৃথিবী হয়তো আরও বেশি পরিমাণে সূর্যালোক প্রতিফলিত করছে মহাকাশে। কিন্তু আমাদের গবেষণার ফলাফল উল্টো কথাই বলেছে।

ডেইলি বাংলাদেশ/এনকে