মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে তৈরি হচ্ছে বিশ্বের গভীরতম সুইমিং পুল

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২১ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে তৈরি হচ্ছে বিশ্বের গভীরতম সুইমিং পুল

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৬ ১৯ জুন ২০২১  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

প্রায় শূন্য অভিকর্ষ বলে মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে ব্রিটেনে তৈরি হচ্ছে বিশ্বের গভীরতম সুইমিং পুল। দুই বছরের মধ্যেই পুলটির উদ্বোধন করা হতে পারে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, মহাসাগর ও সুগভীর সমুদ্রের অতলে ডুব দিয়ে প্রাণী ও প্রাকৃতিক সম্পদের খোঁজের জন্য রোবট ও মানুষ নামানোর প্রশিক্ষণ দেয়া হবে সেখানে।

অলিম্পিকের ১৭টি সুইমিং পুলের আকারের সমান বিশ্বের এই গভীরতম সুইমিং পুলের নকশা এঁকে তা তৈরির তোড়জোড় শুরু করেছে ‘ব্লু অ্যাবিস’। এ ব্যাপারে তারা ইউরোপিয়ান স্পেস এজেন্সির সহায়তা নিচ্ছে।

‘ব্লু অ্যাবিস’-এর পক্ষ থেকে জানানো হয়েছেম, সুইমিং পুলটি বানাতে খরচ হবে আনুমানিক ২১ কোটি ৩০ লক্ষ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১ হাজার ৮০৫ কোটি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)-র এক কর্মকর্তা জানিয়েছেন, ভূগর্ভস্থ সুইমিং পুলটি বানানো হবে ব্রিটেনের কর্নওয়াল বিমানবন্দর নিউকে-তে। সুইমিং পুলটির দৈর্ঘ্য ১৬৪ ফুট। গভীরতা ১৩০ ফুট। যা ২৬ জন মানুষের গড় উচ্চতার যোগফল। সেই পুলটির কয়েকটি তলা থাকবে। থাকবে সিঁড়ি। সেই সুইমিং পুলে মোট জলের আয়তন হবে ১৪ লক্ষ ৮৩ হাজার ২১৬ ঘনফুট। যা অলিম্পিক্সের ১৭টি সুইমিং পুলের আকারের সমান। অথবা প্রমাণ সাইজের ১৬ কোটি ৮০ লক্ষ কাপে যতটা চা ধরতে পারে তার সমান।

উল্লেখ্য, এই সুইমিং পুল যে শুধুই মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে কাজে লাগানো হবে, তা নয়। সেখানে থাকবে বিশাল ক্লাসরুমসহ বহু মহাকাশচারীর থাকার ব্যবস্থাও।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ