বিজ্ঞানীদের প্রচেষ্টায় পৃথিবীতে ফিরল বিলুপ্ত প্রাণিরা

ঢাকা, শনিবার   ০৮ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৫ রমজান ১৪৪২

বিজ্ঞানীদের প্রচেষ্টায় পৃথিবীতে ফিরল বিলুপ্ত প্রাণিরা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০০ ১৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৬:০৭ ১৯ এপ্রিল ২০২১

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আমেরিকার নর্থ ক্যারোলিনার লাল নেকড়ে, ইউরেশিয়ার বিবর কিংবা মঙ্গোলিয়ান ঘোড়া, বিশ্বের বিভিন্ন প্রান্তের এসব বন্য প্রাণি একসময় বিলুপ্ত হয়েছিল। কিন্তু পরে আবার তারা ফিরে এসেছে। কিন্তু কিভাবে? এর পেছনে কৃতিত্বের দাবিদার পুনঃপ্রজনন প্রক্রিয়ার।

সিএনএন’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, ২০২০ সালের একটি গবেষণায় বিলুপ্ত কিংবা বিপন্ন প্রাণী ফিরিয়ে আনার অন্যতম কার্যকর উপায় হিসেবে পুনঃপ্রজনন প্রক্রিয়া এগিয়ে নেয়াকে চিহ্নিত করা হয়েছে। এই প্রকল্পগুলো ছাড়া মঙ্গোলিয়ান ঘোড়া এবং গুয়াম রেইলের মতো প্রজাতিগুলো একেবারে বিলুপ্ত হয়ে যেত।

উক্ত গবেষণার সমীক্ষায় আরো দেখা হয়েছে যে, ১৯৯৩ থেকে ২০২০ সালের মধ্যে সংরক্ষণের কাজটি ৪৮ টি প্রজাতির পাখি ও স্তন্যপায়ী প্রাণিদের বিলুপ্ত হওয়া থেকে বাঁচিয়েছিল। প্রক্রিয়াটি কার্যকর না হলে বিলুপ্তির এ হার তিন থেকে চার গুণ বেশি হতো।

পুনরায় ফিরে আসা প্রাণীগুলো প্রাকৃতিক পরিবেশে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে এটি কীভাবে দ্রুত ঘটে তা নির্ভর করে প্রাণীর ধরণ এবং পরিবেশকে কতটা ক্ষতিগ্রস্থ করেছে তার উপর।

এসব উদ্যোগ কেবল বিলুপ্ত প্রজাতিকে ফিরিয়ে আনছে না, বরং ক্ষতিগ্রস্ত প্রাকৃতিক বাস্তুসংস্থানের ব্যবস্থাকে সারিয়ে তুলতে ও ফিরিয়ে আনা প্রজাতির সংখ্যা বৃদ্ধিতেও ভূমিকা রাখছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ