অ্যান্টার্কটিকায় ফেটে যাওয়া হিমশৈল অবাক করলো বিজ্ঞানীদের

ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১,   চৈত্র ৩০ ১৪২৭,   ২৯ শা'বান ১৪৪২

অ্যান্টার্কটিকায় ফেটে যাওয়া হিমশৈল অবাক করলো বিজ্ঞানীদের

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২০ ২১ মার্চ ২০২১  

হিমশৈলে চাপা পড়ে থাকা প্রাণী। ছবি: সংগৃহীত

হিমশৈলে চাপা পড়ে থাকা প্রাণী। ছবি: সংগৃহীত

অ্যান্টার্কটিকায় প্রায় অর্ধশত বছর ধরে বরফের নিচে ছিল কয়েকটি সামুদ্রিক প্রাণী। নিউইয়র্ক শহরের দ্বিগুণ বড় হিমশৈলটিতে চাপা পড়ে থাকা সেসব প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

উত্তর অ্যান্টার্কটিকায় পুরু বরফের আস্তরণ থেকে ফাটল ধরে আলাদা হয়ে যাওয়া হিমশৈলটির নাম ‘এ-৭৪’। সেখানে পাওয়া সামুদ্রিক প্রাণীগুলোর কথা বিজ্ঞানীদের আগে জানা ছিল না। তাদের মধ্যে রয়েছে ‘মোলাস্ক’, ফিল্টার ফিডার’, ‘সি স্টার’, ‘সি কিউকামবার’ এবং কমপক্ষে পাঁচটি নতুন প্রজাতির মাছ। নতুন প্রজাতির দুটি স্কুইডও মিলেছে তাতে।

অ্যান্টার্কটিকায় জার্মানির গবেষণা জাহাজ ‘পোলারস্টার্ন’ থেকে পাওয়া তথ্যানুযায়ী, এসব প্রজাতির জলজ প্রাণী সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ মাইল (বা ৩০ কিলোমিটার) নিচে বসবাস করে। অ্যান্টার্কটিকায় সংলগ্ন সমুদ্রের এতটা গভীরতা পর্যন্ত এর আগে দেখা সম্ভব হয়নি বলে জানিয়েছে আলফ্রেড ভেগেনার ইনস্টিটিউট ফর পোলার অ্যান্ড মেরিন রিসার্চ (এডব্লিউআই)।

গবেষকদের অবাক হয়ে যাওয়ার কারণ, এমন বেশ কয়েকটি প্রজাতির জলজ প্রাণীর সন্ধান মিলেছে সূর্যালোক ছাড়া যাদের বিপাকক্রিয়া হতেই পারে না। তাই তাদের কৌতূহল, টানা ৫০ বছর ধরে এ অবস্থায় ওই প্রাণীগুলি বেঁচে রয়েছে কীভাবে!

ডেইলি বাংলাদেশ/এনকে