মহাকাশে চালু হবে হোটেল, ধারণক্ষমতা ৩৯২ জন

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

মহাকাশে চালু হবে হোটেল, ধারণক্ষমতা ৩৯২ জন

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৮ ৮ মার্চ ২০২১   আপডেট: ১৮:১৩ ৮ মার্চ ২০২১

মহাকাশে হোটেল চালু হবে ২০২৭ সালে। ছবি: সংগৃহীত

মহাকাশে হোটেল চালু হবে ২০২৭ সালে। ছবি: সংগৃহীত

মহাকাশ নিয়ে বিজ্ঞানীদের মহাচিন্তা। প্রতিনিয়তই গবেষণা চলছে। এবার মহাকাশে হোটেল চালু করার পরিকল্পনা জানা গেল। এটিই হবে মহাকাশে অবস্থিত প্রথম কোনো স্থাপনা।

সাবেক পাইলট জন ব্লিনকাউয়ের নির্মাণ প্রতিষ্ঠান অর্বিটাল অ্যাসেম্বলি কর্পোরেশন হোটেলটি নির্মাণ করবে। এটির কাজ শেষ করে চালু হবে ২০২৭ সালে।

দ্য ভয়াগার স্টেশন নামের বিলাসবহুল এই হোটেলে পৃথক কক্ষে ২৮০ জন অতিথি ও ১১২ জন ক্রু থাকতে পারবেন। হোটেলটিতে সর্বমোট ৩৯২ জনের ধারণক্ষমতা থাকবে। এতে অবস্থান করতে কেমন টাকা খসাতে হবে তা এখনও অনিশ্চিত। তবে মোট খরচের সঙ্গে ভার্জিন গ্যালাকটিক মহাকাশযানে করে যাতায়ত ফিও যুক্ত হবে।

হোটেলটির নাম দ্য ভয়াগার স্টেশন। ছবি: সংগৃহীত

ব্লিনকাউ বলেন, আমরা মানুষকে এটা বুঝাতে চাই যে– মহাকাশ ভ্রমণের সেই স্বর্ণযুগ এখন নাগালের মধ্যেই! সেই সুবর্ণ সুযোগ খুব দ্রুতই এগিয়ে আসছে।

ভার্জিন গ্রুপের মালিক রিচার্ড ব্রানসন এবং টেসলা ও স্পেসএক্স-এর মালিক ইলন মাস্ক উভয়েই মহাকাশ ভ্রমণ ও আবাসন নিয়ে এরই আগে বিভিন্ন আইডিয়া ও পরিকল্পনার কথা বলেছিলেন।

এ প্রকল্পে তাদের অংশগ্রহণ থাকা-না থাকার প্রসঙ্গে ব্লিনকাউ বলেন, আমরা স্পেসএক্সকে এই মূহুর্তে পার্টনার বলতে পারি না। তবে ভবিষ্যতে তাদের সঙ্গে একত্রে হয়তো কাজ করবো।

ডেইলি বাংলাদেশ/এনকে