মঙ্গলের মাটিতে সফল অবতরণ করলো ‘পারসিভারেন্স’, উল্লাসে মাতলেন বিজ্ঞানীরা

ঢাকা, শনিবার   ১০ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৬ শা'বান ১৪৪২

মঙ্গলের মাটিতে সফল অবতরণ করলো ‘পারসিভারেন্স’, উল্লাসে মাতলেন বিজ্ঞানীরা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪২ ১৯ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১২:১৩ ১৯ ফেব্রুয়ারি ২০২১

ছবিঃ নাসা

ছবিঃ নাসা

মঙ্গলে আরেকটি সফলতার পালক যুক্ত করলো নাসা। দীর্ঘ সাড়ে ছয় মাস মহাশূন্যে ভ্রমণ শেষে অবশেষে মঙ্গলের বুকে অবতরণ করলো নাসার মহাকাশযান ‘পারসিভারেন্স’।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র সংবাদ-বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, শুক্রবার বাংলাদেশ সময় ১৯ ফেব্রুয়ারি দিবাগত রাত ২টা ৫৫ মিনিটে ‘পারসিভারেন্স’ মঙ্গলে অবতরণ করে। অবতরণের সঙ্গে সঙ্গে লস অ্যাঞ্জেলসের জেট প্রপালসন ল্যাবরেটরিতে উল্লাসে মেতে ওঠেন বিজ্ঞানীরা।

লস অ্যাঞ্জেলসের জেট প্রপালসন ল্যাবরেটরিতে বিজ্ঞানীরা

জাজেরো নামে গভীর গর্তে (ক্র্যাটার) অবতরণ করে এই মহাকাশযান। সেখানে আগামী দুই বছর অবস্থান করে মঙ্গলে পাথর খননসহ অতীতে কোনো প্রাণের অস্তিত্ব ছিল কিনা তা খুঁজবে এটি।  এছাড়াও সেখানে পৌঁছে লো রেজুলিউশনে দুটি ছবি তোলে এই যানটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে জানা গেছে, ৬ চাকার এই স্বয়ংক্রিয় রোবট যানটি ৭ মাস আগে পৃথিবী থেকে তার ৪৭০ মিলিয়ন কিলোমিটার বা ৪৭ কোটি মাইল পথের যাত্রা শুরু করেছিল। অবশেষে আজ তার যাত্রার অবসান হলো।

‘পারসেভারেন্স’র তোলা ছবি

উল্লেখ্য, ২০২০ সালের ৩০ জুলাই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কার্নিভাল এয়ার ফোর্স স্টেশন থেকে মঙ্গলের উদ্দেশ্য যাত্রা শুরু করে এ রোভার। নাসার এই মিশনটির মূল উদ্দেশ্য হলো মঙ্গলে প্রাণের অস্তিত্ব খোঁজা। সেই নমুনাই সংগ্রহ করে পৃথিবীতে পাঠাবে এটি, কিন্তু তার জন্যে অপেক্ষা করতে হবে ২০২৬ সাল পর্যন্ত।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ