ভিডিওতে দেখুন মহাকাশ থেকে পৃথিবী দেখতে যেমন

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

ভিডিওতে দেখুন মহাকাশ থেকে পৃথিবী দেখতে যেমন

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৪ ৩০ নভেম্বর ২০২০  

ভিডিও থেকে সংগৃহীত

ভিডিও থেকে সংগৃহীত

মহাকাশ থেকে পৃথিবীর একটি ভিডিও ধারণ করেছেন নাসার এক নভোচারী। স্পেসএক্স ড্রাগন ক্যাপসুলের চার নভোচারীর একজন ভিক্টর গ্লোভার ভিডিওটি ধারণ করেছেন। টুইটারে প্রকাশিত ওই ভিডিওতে ভিক্টর প্রথম মহাকাশ ভ্রমণে পৃথিবীকে দেখতে কেমন লাগছে, সে অভিজ্ঞতা জানিয়েছেন।

মেট্রোর একটি প্রতিবেদন অনুসারে, ভিডিওতে দেখা গেছে,  ড্রাগনে পাইলট ও সেকেন্ড ইন কমান্ডের দায়িত্ব পালন করছেন ভিক্টর। আর জানালার কাছে বসে মহাকাশের দৃশ্য দেখছেন। 

তিনি জানান, যা দেখছেন তার সঙ্গে ভিডিও’র তুলনা হয় না। এ টিমে গ্লোভারের সঙ্গে আরও আছেন নাসার মাইকেল হপকিন্স ও শ্যানন ওয়াকার এবং জাপানের সোইচি নোগুচি।

চার নভোচারী নিয়ে ১৫ নভেম্বর স্পেসএক্সের রকেট যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। যাকে মহাকাশ অভিযানে নতুন যুগের সূচনা বলে উল্লেখ করেছে দেশটির মহাকাশ সংস্থা নাসা।

এ অভিযানে বিরল রেকর্ড গড়েছেন জাপানিজ স্পেস এজেন্সি (জাক্সা)-র সোইচি নোগুচি। পৃথিবী থেকে মহাশূন্যে ভ্রমণে তিনটি ভিন্ন ধরনের মহাকাশযান ব্যবহার করলেন তিনি। এর আগে সুয়োজ ও শাটলযানে ভ্রমণ করেন নোগুচি।

চার নভোচারী আইএসএসে আগে থাকা এক মার্কিন ও দুই রাশিয়ান নভোচারীর সঙ্গে যোগ দেন।

এই চার নভোচারীকে ‘ক্রু ওয়ান’ বলে ডাকা হচ্ছে। তারা আগামী ছয় মাস সেখানে অবস্থান করবেন। তারা বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক পরীক্ষায় অংশ নেবেন। মহাকাশে হাঁটার পাশাপাশি স্পেস স্টেশনের মেরামত করবেন।

ভিডিও:

ডেইলি বাংলাদেশ/জেএস