রক্তক্ষয়ী লড়াইয়ে ভয়ংকর দুই ডাইনোসরের মৃত্যু, মিললো কঙ্কাল

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১১ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

রক্তক্ষয়ী লড়াইয়ে ভয়ংকর দুই ডাইনোসরের মৃত্যু, মিললো কঙ্কাল

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৪ ২২ নভেম্বর ২০২০  

লড়াই করতে করতে মারা যায় ডাইনোসর দুটি। ছবি: সংগৃহীত

লড়াই করতে করতে মারা যায় ডাইনোসর দুটি। ছবি: সংগৃহীত

টি-রেক্স ও ট্রাইসেরাটপস—এ দুই প্রজাতির ডাইনোসর খুবই ভয়ংকর। এ দুই প্রজাতির দুটি ডাইনোসর পরস্পরের সঙ্গে লড়াই করতে করতে মারা যায়। লাখ লাখ বছর পর তাদের কঙ্কাল খুঁজে পেয়েছে বিজ্ঞানীরা।

গবেষকরা জানিয়েছেন, এই কঙ্কাল দুটো ৬৭ মিলিয়ন বছরেরও আগের। যা দেখে এখনো বোঝা যাচ্ছে হার না মানা এক রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয়ে তাদের মৃত্যু হয়েছিল। তবে ২০০৬ সালে যখন প্রথম এগুলোর সন্ধান পাওয়া গিয়েছিল তখনো তারা অবিকৃত ছিল।

যুক্তরাষ্ট্রের মন্টানায় পললে সমাধিস্থ ছিল ‘ডুয়েলিং ডাইনোসর’র খ্যাতি পাওয়া এ কঙ্কালগুলো। এর মধ্য দিয়ে বিশ্বের প্রথমবারের মতো টি-রেক্সের সম্পূর্ণ কঙ্কাল খুঁজে পাওয়া গেল। পেশাদার জীবাশ্ম সন্ধানকারী এক কাউবয় এবং তার দুই সাথী এই কঙ্কালগুলো খুঁজে বের করে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ৬৭ মিলিয়ন বছর আগে ট্রাইসেরাটপস হরিডাস এবং টিরানোসোরাস রেক্স দুটি লড়াইয়ে মারা গেলেও এখনো তাদের ক্ষতচিহ্নগুলো স্পষ্ট। বিশেষ করে ট্রাইসেরাটপসটির গায়ে টি-রেক্সের দাঁতের দাগ এখনো স্পষ্ট।

‘দ্বৈত ডাইনোসর’র এই কঙ্কাল ২০২১ সালে নর্থ ক্যারোলাইনা জাদুঘরে প্রদর্শন করা হবে। জাদুঘরের প্যালেওন্টোলজির প্রধান ড. লিন্ডে জান্নো বলেছেন, এই নমুনাটি অধ্যয়নের জন্য অসাধারণ। আমরা টি-রেক্স এবং ট্রাইসেরাটপসের নতুন তথ্য প্রকাশের জন্য আধুনিক প্রযুক্তিগত উদ্ভাবনকে ব্যবহার করার পরিকল্পনা করছি।

ডেইলি বাংলাদেশ/এনকে