সৌরজগতের জন্মরহস্য উদ্‌ঘাটনের নতুন দুয়ারে নাসা

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

সৌরজগতের জন্মরহস্য উদ্‌ঘাটনের নতুন দুয়ারে নাসা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৮ ২২ অক্টোবর ২০২০   আপডেট: ২০:৫৬ ২২ অক্টোবর ২০২০

সৌরজগতের রহস্য উদ্‌ঘাটনের আরেকটু কাছে নাসা। ছবি: সংগৃহীত

সৌরজগতের রহস্য উদ্‌ঘাটনের আরেকটু কাছে নাসা। ছবি: সংগৃহীত

সৌরজগতের জন্মরহস্য উদ্‌ঘাটন নিয়ে দিন-রাত গবেষণা করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি এ মিশনের আরেকটু কাছে পৌঁছে গেল নাসা।

নাসার দাবি, তারা বেনু নামের একটি গ্রহাণু থেকে মাটির নমুনা সংগ্রহ করতে সক্ষম হয়েছে। আর এই নমুনার মধ্যে সৌরজগতের সৃষ্টিকালের গুরুত্বপূর্ণ রাসায়নিক তথ্য রয়েছে। বিজ্ঞানীদের অনুমান, বেনু’র মাটি পর্যালোচনা করলে বুঝা যাবে ৪.৫ বিলিয়ন বছর আগে সূর্য ও অন্যান্য গ্রহগুলো কোনো রাসায়নিক প্রক্রিয়ায় সৃষ্টি হয়েছে।

ওসিরিস রেক্স নামে একটি নভোযানের মাধ্যমে ‘ট্যাগ-অ্যান্ড-গো’ বা ‘ছোঁ মেরে সরে যাওয়া’ পদ্ধতিতে নমুনাটি সংগ্রহ করা হয়। একবারের চেষ্টায় ৬০ গ্রাম থেকে এক কেজি পরিমান নমুনা সংগ্রহ করতে সক্ষম ওসিরিস রেক্স। নমুনাটি সংগ্রহ করার প্রক্রিয়াকে একটি বৈজ্ঞানিক মাইলফলক হিসেবে আখ্যা দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

পৃথিবী থেকে ৩৩ কোটি কিলোমিটার দূরে অবস্থান করছে বেনু নামের এই গ্রহাণু। গোলাকার এই গ্রহাণুর ব্যাস ৫০০ মিটার যা আইফেল টাওয়ারের দৈর্ঘ থেকে বেশি। ওসিরিস রেক্স নামের নভোযানটি সতর্কতার সঙ্গে সমবেগে বেনুর খুব কাছাকাছি যায়। 

নভোযানের অ্যান্টেনা পৃথিবী অভিমুখে না থাকার কারণে নমুনার পরিমান বিষয়ক তথ্য পৃথিবীতে এখনও পৌঁছায়নি। তবে আগামী কয়েক দিনের মধ্যে এই তথ্য নাসার কমান্ড সেন্টারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। যদি নমুনার পরিমান আশাব্যাঞ্জক হয় তাহলে নমুনাটিকে পৃথিবীতে নিয়ে আসা হবে পর্যালোচনার জন্য।

সৌরজগতের সহস্য উন্মোচনের এমন প্রকল্পে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আরো কয়েকটি দেশ একইসঙ্গে কাজ করছে।

ডেইলি বাংলাদেশ/এনকে