পবিত্র আশুরায় ঐতিহাসিক ঘটনা 
15-august

ঢাকা, মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২,   ১ ভাদ্র ১৪২৯,   ১৭ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

পবিত্র আশুরায় ঐতিহাসিক ঘটনা 

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪২ ৪ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহররমের ১০ তারিখকে আশুরা বলা হয়। আল্লাহ তাআলা এদিনে জগৎ সৃষ্টি করেছেন এবং আদম আলাইহিস সালাম-কে সৃষ্টি করেছেন। এদিনে নুহ আলাইহিস সালাম এর প্লাবন সমাপ্ত হয়। এদিন ইব্রাহিম আলাইহিস সালাম নমরুদের অগ্নিকুণ্ড থেকে ৪০ দিন পর নিরাপদে মুক্তি পান। এদিন ইউনুস আলাইহিস সালাম মাছের পেট থেকে মুক্তি পান। এদিনে আইয়ুব আলাইহিস সালাম রোগমুক্তি লাভ করেন। এদিনেই সুলাইমান আলাইহিস সালাম তার হারানো রাজত্ব ফিরে পান। 

এদিনে ইয়াকুব আলাইহিস সালাম হারানো পুত্র ইউসুফ আলাইহিস সালাম-কে ৪০ বছর পর ফিরে পান। এদিনে ঈসা আলাইহিস সালাম জন্মগ্রহণ করেন এবং এদিনেই তাকে দুনিয়া থেকে আকাশে উঠিয়ে নেয়া হয়।

মহানবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আশুরার দিনের রোজার ব্যাপারে আল্লাহর নিকট আমি আশাবাদী, তিনি পূর্বের এক বছরের গুনাহ ক্ষমা করে দেবেন।’ (মুসনাদে আহমাদ)। 

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন, ‘যে ব্যক্তি আশুরার দিবসে তার পরিবারের জন্য ভালো খাবারের আয়োজন করবে, আমি আশাবাদী আল্লাহ তাআলা সারা বছর তার জন্য ভালো আয়োজন রাখবেন।’ (আবু দাউদ)।

আশুরার সর্বশেষ সংযোজন ‘শাহাদাতে কারবালা’। তাই দিনটি ‘শুহাদায়ে কারবালা দিবস’। কারবালা ট্র্যাজেডি আশুরাকে শোকাবহ করে তুলেছে। হজরত মুআবিয়া রাদিআল্লাহু আনহু–এর ইন্তেকালের পর ৬৮০ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে ইয়াজিদ মসনদে আরোহণ করে চক্রান্তকারীদের ক্রীড়নকে পরিণত হয়। ফলে মক্কা, মদিনা, কুফাসহ বহু অঞ্চলের মানুষ তাকে খলিফা হিসেবে অস্বীকৃতি জানান। জনগণ হজরত হোসাইন রাদিআল্লাহু আনহুকে খলিফা হিসেবে দেখতে চান। তারা শত শত চিঠি পাঠিয়ে হোসাইন রাদিআল্লাহু আনহুকে কুফায় এসে নিজেকে খলিফা ঘোষণার জন্য আমন্ত্রণ জানান। 

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ওফাতের অর্ধশতাব্দী পর ৬১ হিজরির ১০ মহররম শুক্রবার নবীদৌহিত্র আলীর দুলাল ফাতেমা নন্দন জান্নাতের সরদার হোসাইন রাদিআল্লাহু আনহু শাহাদতবরণ করেন। (আল বিদায়া)। 

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »