রাসুল (সা.) সাহরি ও ইফতারে কী খেতেন?

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

রাসুল (সা.) সাহরি ও ইফতারে কী খেতেন?

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১২ ৯ এপ্রিল ২০২২   আপডেট: ১৮:১৯ ৯ এপ্রিল ২০২২

ইফতার। প্রতীকী ছবি

ইফতার। প্রতীকী ছবি

রমজানে রাসুল (সা.) সাহরি ও ইফতারে কী খেতেন? শুধু কি সাহরি ও ইফতারি করতেন, নাকি এ ছাড়াও খেতেন? রমজানে বিশেষ কোন খাবারটি পছন্দ করতেন প্রিয় রাসুল (সা.)? এমন অনেক প্রশ্নই হয়তো অনেকের মনেই ভিড় করে।

রাসুল (সা.) রমজান বা রমজানের বাইরে যেসব খাবার খেয়েছেন তার ভেতর খেজুর, জবের রুটি, ঘি, পনির, মাখন, খরবুজা, শসা, কাকড়ি, ডুমুর, যায়তুন, কুবাছ বুনো ফল, উট, ভেড়া, গরু, খাসি, দুম্বা ও মুরগির মাংসের কথা পাওয়া যায়।

এছাড়া ছাতু, হালুয়া, সিরকা, মধু, নাবিয, ফলের রস, জাউ, শালগম, হাইস প্রভৃতি খাবারের বর্ণনাও পাওয়া যায়। দুধ খুব পছন্দ করতেন। একবার সাগরের মাছও খেয়েছেন। এক দর্জির বাড়ি গিয়ে লাউ খেয়েছেন। রুটি ও মাংস মিলিয়ে বিশেষ পদ্ধতিতে বানানো হতো সারিদ। সারিদকে রাসুল (সা.) শ্রেষ্ঠ খাবার বলেছেন।

নবীজীর ইফতারের বর্ণনা পাওয়া যায় তিরমিযি ও আবু দাউদ শরীফে। হযরত আনাস বলেন, নবীজী (সা.) তাজা কয়েকটি খেজুর দিয়ে রোজা ভাঙতেন। তাজা খেজুর না থাকলে শুকনা খেজুর। শুকনা খেজুর না থাকলে কয়েক ঢোক পানি। এই ছিল রাসুল (সা.) এর ইফতারি। সেহেরিতেও রাসুল (সা.) খেজুরের কথা বলেছেন। 

একটা কি দুটো খেজুরই সেই মহামানবের ইফতার ছিল। হজরত আনাস ইফতার দেখেছেন সাহরি দেখেননি। তা না হলে সাহরিতেও সেই একই মেন্যু থাকত। খুব কমই পেট পুরে খেতেন। পবিত্র মাহে রমজান আমাদের যে ত্যাগের আহ্বান জানায় তা কি আমরা শুনতে পাই? রাসুল (সা.)-এর পুরো জীবন ছিল ত্যাগের মহিমায় ভাস্বর।

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »