সদকার চেয়ে বেশি সওয়াব যে দোয়ায়

ঢাকা, সোমবার   ২৫ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮,   ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

সদকার চেয়ে বেশি সওয়াব যে দোয়ায়

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪০ ৯ সেপ্টেম্বর ২০২১  

এই দোয়ার মাধ্যমে ধনীদের দান-সদকা ও বদান্যতার সঙ্গে পাল্লা দেওয়া যায়।  ছবি: সংগৃহীত

এই দোয়ার মাধ্যমে ধনীদের দান-সদকা ও বদান্যতার সঙ্গে পাল্লা দেওয়া যায়। ছবি: সংগৃহীত

আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়া দিবো। ’ হজরত নোমান বিন বশির থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘দোয়া হচ্ছে ইবাদত। ’ (আহমদ, আবু দাউদ, তিরমিজি ও ইবনে মাজা)

আমল ছাড়া জীবন মরু বিয়াবানের মতো। আমলের মাধ্যমে নিশ্চিত হয় জীবন, পরকালের সাফল্য ও অন্যান্য সবকিছু। অনেক মানুষ আছেন, ঈমানদার; কিন্তু আমল তেমন করেন না। কেউ কেউ আমল করার ক্ষেত্রে নানা অজুহাত খোঁজেন। অথচ ইসলাম নিতান্ত সহজ। কেউ চাইলে সহজে আমল করে সওয়াব লাভ করতে পারে, এমন অসংখ্য আমল রয়েছে।

এমন এক দোয়া রয়েছে যেটার মাধ্যমে ধনীদের দান-সদকা ও বদান্যতার সঙ্গে পাল্লা দেওয়া যায়। ক্ষেত্র বিশেষে দান না করে, কেবল এই দোয়া পড়েই তাদের চেয়ে বেশি সওয়াব ও নেকি অর্জন করা যায়।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, দরিদ্র লোকেরা রাসূলুল্লাহ (সা.)-এর কাছে এসে বলল, সম্পদশালী ও ধনী ব্যক্তিরা তাদের সম্পদের দ্বারা উচ্চ মর্যাদা ও স্থায়ী আবাস লাভ করছেন, তারা আমাদের মতো সালাত আদায় করছেন, আমাদের মতো সিয়াম পালন করছেন এবং অর্থের দ্বারা হজ, ওমরাহ, জিহাদ ও সদকা করার মর্যাদাও লাভ করছেন।

এ কথা শুনে তিনি বলেন, আমি কি তোমাদের এমন কিছু কাজের কথা বলব, যা তোমরা করলে যারা নেক কাজে তোমাদের চেয়ে অগ্রগামী হয়ে গেছে, তাদের পর্যায়ে পৌঁছাতে পারবে? তবে যারা পুনরায় এ ধরনের কাজ করবে তাদের কথা স্বতন্ত্র। তোমরা প্রত্যেক সালাতের পর ৩৩ বার করে ‘সুবহানাল্লাহ’, ‘আলহামদুলিল্লাহ’ এবং ‘আল্লাহু আকবার’ পাঠ করবে। (বুখারি, হাদিস : ৮৪৩)

আরেকটি হাদিসে আছে, ‘যে ব্যক্তি সকালে ঘুম থেকে জেগে উঠে ১০০ বার বলবে ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি’ এবং সন্ধ্যায় উপনীত হয়েও অনুরূপ বলবে, সৃষ্টিকুলের কেউ তার সমপরিমাণ মর্যাদা ও সাওয়াব অর্জন করতে পারবে না। (আবু দাউদ, হাদিস : ৫০৯১)

মহান আল্লাহ তায়ালা আমাদের সবাইকে বেশি বেশি নেক আমলের তাওফিক দান করুন। আমাদের আমলগুলো কবুল করে এর সওয়াব অনেক বেশি পরিমাণে বাড়িয়ে দিন। আমিন। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে