আজ লক্ষ্মীপূজা

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

আজ লক্ষ্মীপূজা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৯ ৩০ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৪৯ ৩০ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

সনাতন ধার্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শেষ হতেই শুরু হচ্ছে অন্যতম প্রধান ধর্মীয় উৎসব লক্ষ্মীপূজা। 

শুক্রবার রাতে এ পূজা পালন করবেন ভক্তরা। আজ রাত থেকে শনিবার সকাল পর্যন্ত লক্ষ্মীপূজা করা যাবে বলে পূজা সংশ্লিষ্টরা জানিয়েছেন।

হিন্দু ধর্মাবলম্বীদের পঞ্জিকা অনুযায়ী, লক্ষ্মী ঘরে ঘরে ধনসম্পদ তথা ঐশ্বর্যের দেবী৷ এছাড়া লক্ষ্মী উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও।

লক্ষ্মী দেবীর বাহন প্যাঁচা আর হাতে থাকে শস্যের ভান্ডার। তবে বাংলার বাইরে লক্ষ্মীর চতুর্ভূজা কমলে-কামিনী মূর্তিই বেশি দেখা যায়।

প্রতিটি বাঙালি হিন্দুর ঘরেই লক্ষ্মী পূজার আয়োজন করা হয়। এ উপলক্ষে হিন্দু নারীরা উপবাস ব্রত পালন করেন। এ পূজার আয়োজনে ধানের ছড়া, কাঁচা সুপারি, কলাপাতা, কলাগাছের খোল ও আল্পনাসহ নানা সামগ্রী লাগে। 

সেই সঙ্গে মঙ্গলঘট ও ধানের ছড়ার সঙ্গে গৃহস্থের আঙিনায় শোভা পাবে চালের গুঁড়ার আল্পনায় মা লক্ষ্মীর ছাপ। মা লক্ষ্মীর পায়ের ছাপের আল্পনা আঁকা হবে বহু বাড়ির প্রবেশপথে ও আঙিনায়। 

এদিকে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজার, রাধামাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন এলাকায় লক্ষ্মীপূজার বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর