বিদেশি ওমরাহ যাত্রীদের ৩ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

বিদেশি ওমরাহ যাত্রীদের ৩ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫০ ২৮ অক্টোবর ২০২০  

পবিত্র কাবা শরিফ

পবিত্র কাবা শরিফ

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আগামী রবিবার (১ নভেম্বর) থেকে বিভিন্ন দেশ থেকে আসা ওমরাহ যাত্রীদের ইহরাম পরিধানের আগে ৩দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছে সৌদি আরব।

গত সোমবার (২৬ অক্টোবর) ভার্চুয়াল অনুষ্ঠিত এক প্রোগ্রামে এ খবর নিশ্চিত করেন সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পরিকল্পনা ও পরিসংখ্যান বিভাগের প্রধান ড. আমর আল মাদদাহ।

আল মাদদাহ বলেন, হোটেলে তিনদিন অবস্থানের পর সংশ্লিষ্ট কর্মকর্তারা ওমরাহযাত্রীদের ইহরাম পরিধানের জন্য নিকটতম মিকাতে নিয়ে যাবে।

রবিবার (১ নভেম্বর) শুরু হওয়ার ওমরার তৃতীয় ধাপে সৌদির বাইরের সব দেশের মুসলিমরা নীতিমালা অনুসরণ করে ওমরায় অংশগ্রহণের সুযোগ পাবে।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে প্রতিদিন ২০ হাজারের বেশি লোক ওমরাহ পালন করতে পারবে। বিশ্বের সব দেশের করোনা মহামারির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে ওমরাহ যাত্রীদের পৌঁছার আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করবে সৌদির সেন্টার ফর ডিসেস প্রিভেনশন এন্ড কন্ট্রোল বিভাগ।

বিশ্বের বিভিন্ন দেশ করোনায় আক্রান্তের পরিসংখ্যানের ওপর নির্ভর করে কোন কোন দেশ ওমরাহযাত্রী পাঠাতে পারবে তা নির্ধারণ করে দেবে সৌদির সেন্টার ফর ডিসেস।

ওমরাহ পালনকালে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে ওমরায় অংশগ্রহণকারীর সংখ্যা হ্রাস করা হবে বলে জানা যায়।

তাছাড়া সব করোনা ও অন্যান্য রোগের চিকিৎসা নিশ্চিত করতে ওমরাহযাত্রীর জন্য মেডিকেল ইনসুরেন্স আব্যশক করা হয়।

আল মাদদাহ আরো জানান, ওমরাহ সেবা প্রদানকারী ‘ইতামারনা’ অ্যাপ ইতিমধ্যে ৩০ লাখ ডাউনলোড করে এবং প্রায় ১৫ লাখ ওমরাহ পালনের জন্য আবেদন করে।

সূত্র : আরব নিউজ

ডেইলি বাংলাদেশ/আরএজে