আর্জেন্টিনার পর এবার ব্রাজিলের সামনে ফাইনালিজিমা জয়ের সুযোগ

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আর্জেন্টিনার পর এবার ব্রাজিলের সামনে ফাইনালিজিমা জয়ের সুযোগ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৯ ৩ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

দীর্ঘ ২৮ বছর পর ফাইনালিজিমা নাম নিয়ে মাঠে ফিরেছে ‘আর্তেমিও ফ্রাঞ্চি ট্রফি’। গেল জুন মাসে ইতালিকে হারিয়ে এই শিরোপা জিতেছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এবার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সামনেও চলে এসেছে ফাইনালিজিমা জেতার সুবর্ণ সুযোগ।

কোপা আমেরিকা ফেমিনিনায় গেল রোববার রেকর্ড অষ্টম বারের মতো শিরোপা জিতেছে ব্রাজিলের মেয়েরা। দক্ষিণ আমেরিকার নারী ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সেলেসাওরা ১-০ গোলে হারিয়েছে কলম্বিয়াকে। প্রথমার্ধে দেবিনহার নেয়া পেনাল্টি থেকে গোল পায় ব্রাজিল, যা গড়ে দেয় ম্যাচের ভাগ্য। এতে টানা চতুর্থবারের মতো শিরোপার স্বাদ পায় দলটি। 

সেই রাতেই ইউরোপের বুকে হয়ে গেছে নারী ইউরোর ফাইনাল। সেই ফাইনালে রুদ্ধশ্বাস লড়াইয়ে জার্মানিকে হারিয়েছে ইংল্যান্ড। ম্যাচের ৬২ মিনিটে এলা টুনের গোলে এগিয়ে যায় ইংলিশরা। এরপর ৭৯ মিনিটে লিনা মাগুলের গোলে সমতা ফেরায় জার্মানরা।

ম্যাচের ১১০ মিনিটে জার্মানদের হৃদয় ভেঙে ইংল্যান্ডকে শিরোপা জেতানো গোল করেন ক্লোয়ি কেলি। এই জয়ের ফলে ১৯৬৬ সালের পর পুরুষ-নারী মিলিয়ে প্রথম বড় কোনো শিরোপা ঘরে তোলে ইংলিশরা। আর নারী ফুটবলে এটাই ইংল্যান্ডের জেতা বড় কোনো শিরোপা। 

এই জয়ের পরই ঠিক হয়ে গেছে নারী ফাইনালিজিমার দুই দল। যেখানে দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন ব্রাজিল মুখোমুখি হবে ইউরোপীয় চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। পুরুষদের ফাইনালিজিমাতেই মুখোমুখি হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল দুই দলের। গেল বছর কোপা আর ইউরোর ফাইনালে যে বিজিত দলের নাম দুটো ছিল ব্রাজিল আর ইংল্যান্ড! তাদের হারিয়েই আর্জেন্টিনা-ইতালি জিতেছিল যথাক্রমে কোপা আর ইউরোর শিরোপা।

ইউরোপীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, নারী ফাইনালিজিমার এই ম্যাচটা হবে ইউরোপের মাটিতে, পুরুষদের ফাইনালিজিমার মতোই। যদিও উয়েফা এই ম্যাচের দিনক্ষণ কিংবা ভেন্যু এখনো জানায়নি। দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবলের সঙ্গে আলোচনা করে এরপরই সময় আর ভেন্যুর ঘোষণা দেবে উয়েফা।

এর আগে পুরুষদের ফাইনালিজিমার লড়াইয়ে লিওনেল মেসির নৈপুণ্যে আর্জেন্টিনা ৩-০ গোলে ইতালিকে হারায়। ইউরোপের ওপর দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব ধরে রাখার সুযোগটা এবার ব্রাজিলের সামনে।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »

শিরোনাম

Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু