ওয়ানডে ক্রিকেটকে বাঁচানো সম্ভব নয়

ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২,   ১৭ আশ্বিন ১৪২৯,   ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ওয়ানডে ক্রিকেটকে বাঁচানো সম্ভব নয়

স্পোর্টস ডেস্ক: ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৪ ২৩ জুলাই ২০২২   আপডেট: ২১:৪৫ ২৩ জুলাই ২০২২

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

হুট করেই ক্রিকেটের ওয়ানডে সংস্করণকে ‘বিদায়’ জানান ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ক্রিকেটার বেন স্টোকস। এতেই এই ফরম্যাট নিয়ে উঠেছে নানা রকম প্রশ্ন। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণের ঠাসা সূচি ক্রিকেটারদের মানসিক ও শারীরিক অবসাদের কারণ এটা তারই একটা প্রমাণ।

ওয়ানডে ক্রিকেট নিয়ে সাবেক ক্রিকেটার, বিশ্লেষকরা মনে করছেন এ ফরম্যাটের জৌলুস ও আবেদন হারিয়েছে। অনেকের মতে, ধীরে ধীরে মরে যাচ্ছে ৫০ ওভারের ক্রিকেট। ওয়াসিম আকরাম তো বলেই দিয়েছেন এ ফরম্যাটকে ক্রিকেট থেকে বাদ দিতে।

সেই দলে নতুন করে যোগ দিলেন ইংল্যান্ডের সাবেক তারকা ব্যাটার মার্ক রামপ্রকাশ। তার মতে, আর কোনোভাবেই ওয়ানডে ক্রিকেটকে বাঁচানো সম্ভব নয়। 

টি-২০ ক্রিকেটের তুমুল জনপ্রিয়তার পাশাপাশি ওয়ানডে ফরম্যাটের শারীরিক ক্লান্তির দিকটিও তুলে ধরেন রামপ্রকাশ।

দ্য গার্ডিয়ানে নিজের কলামে এ ইংলিশ ব্যাটার লিখেন, ‘আমি জানি না, এখন আর কোনোভাবে এটিকে (ওয়ানডে) বাঁচানো সম্ভব কি না। সাম্প্রতিক সময়ে অনেক ম্যাচ খেলা হয়েছে এমন বল দিয়ে যেটি সুইং, সিম বা স্পিন- কিছুই করে না। যা পুরোপুরি ব্যাটিংবান্ধব। যখন ব্যাট ও বলের ভারসাম্য হারিয়ে যায়, তখন ফলাফল আসে নিম্নমানের ক্রিকেট। এছাড়া এটি শারীরিকভাবেও পরিশ্রমের খেলা। প্রায়ই চার ঘণ্টা কড়া রোদে ফিল্ডিং করতে হয়। যা শেষ করে আবার ব্যাটিংয়ের জন্য নেমে পড়তে হয়।’

তিনি আরো জানান‘বিশ্বের সেরা খেলোয়াড়রাও এখন জানে ফ্র্যাঞ্চাইজি টি-২০ ক্রিকেটে কত কম পরিশ্রম দিয়েই কত বেশি অর্থ উপার্জন করা সম্ভব। তাই আমি মোটেও অবাক হবো না, যদি আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপের পর অনেক তারকা খেলোয়াড় ওয়ানডে থেকে সরে দাঁড়ায়।’

ডেইলি বাংলাদেশ/এসএল

English HighlightsREAD MORE »