বর্ষায় জামাকাপড় শুকানোর দারুণ কৌশল 

ঢাকা, সোমবার   ০৩ অক্টোবর ২০২২,   ১৯ আশ্বিন ১৪২৯,   ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

বর্ষায় জামাকাপড় শুকানোর দারুণ কৌশল 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৪ ২ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বর্ষা মানেই জামাকাপড় শুকানো এক ঝক্কির ব্যাপার। সারাদিন রোদ নেই, বাতাসে আর্দ্রতা বেশি। উপায়ন্তর না থাকায় খোলামেলা জায়গার বদলে ঘরের মধ্যেই দড়ি টাঙিয়ে শুকাতে দিতে হয় পোশাক।

অন্য সময় সূর্যের কড়া আলোয় জীবাণু বাসা বাঁধতে পারে না। তবে বর্ষায় ভালো করে জামাকাপড় শুকাতে চায় না বলে এতে একটা স্যাঁতসেঁতে ভাব থেকেই যায়। ভেজা ভাব থাকায় বা দীর্ঘ সময় ধরে শুকাতে থাকায় এই সময় জামা-কাপড়ে দুর্গন্ধ হয়, ছত্রাকও হানা দেয়।

তবে ঘরোয়া কিছু উপায় মেনে চললে বর্ষাকালেও জামাকাপড়ে দুর্গন্ধ হবে না। দ্রুত শুকিয়েও যাবে। জীবাণুর হানা থেকেও দূরে রাখা যাবে পোশাক। রইল বর্ষায় পোশাক শুকিয়ে নেয়ার কিছু জরুরি উপায়- 

>> বর্ষায় ছাদে জামাকাপড় মেলা সম্ভব নয়। এ দিকে ব্যবহৃত পোশাক না কেচেও উপায় নেই। তা হলে উপায়? কাচা জামাকাপড় ভালো করে নিংড়ে নিয়ে পানি ঝরিয়ে ঘরে পাখার নিচে মেলে দিন। এমন ঘরে মেলুন যেখানে হাওয়া-বাতাস খেলে। বারান্দা থাকলে সেখানে দড়ি টাঙিয়ে জামাকাপড় মেলে দিন।

>> বাড়িতে ওয়াশিং মেশিন থাকলে বাড়তি সুবিধা রয়েছে। নোংরা পোশাক মেশিনে কেচে নিয়ে সেটি ড্রায়ারে ভালো করে শুকিয়ে নিন।

>> অনেক বাড়িতেই শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্র রয়েছে। বর্ষায় এই যন্ত্রের ব্যবহার কমই হয়। তবে জামাকাপড় শুকাতে এটি ব্যবহার করতে পারেন। বাতানুকূল যন্ত্রের ড্রাইমোড চালিয়ে জামাকাপড় শুকিয়ে নিন।

>> দড়ি টাঙানো থাকলেও প্রতিটি জামাকাপড় হ্যাঙারে টাঙিয়ে দিন। এতে পোশাকের দু’দিক-ই দ্রুত শুকিয়ে যাবে।

>> বর্ষায় জামাকাপড় থেকে জীবাণু তাড়াতে জলকাচা না করে ডিটারজেন্ট দিয়ে কাচুন। এতে পোশাক জীবাণুমুক্ত রাখা সম্ভব হবে।

>> বর্ষাকালে শুধু ঘরের মেঝেই নয়, জামাকাপড়েও একটা স্যাঁতসেঁতে ভাব থাকে। তাই পোশাক পরার আগে ভালো করে এক বার ইস্ত্রি করে নিন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »