বগুড়ায় পানি কমছে যমুনায়

ঢাকা, সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৮ সফর ১৪৪৪

Beximco LPG Gas

বগুড়ায় পানি কমছে যমুনায়

বগুড়া প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৫ ২৩ জুন ২০২২   আপডেট: ২১:১৫ ২৩ জুন ২০২২

বগুড়ার বন্যা পরিস্থিতি- ছবি: ডেইলি বাংলাদেশ

বগুড়ার বন্যা পরিস্থিতি- ছবি: ডেইলি বাংলাদেশ

বগুড়ায় যমুনা নদীর পানি কমতে শুরু করেছে। কিছুটা কমলেও পানি রয়ে গেছে বিপদসীমার উপরেই। জুন মাসের শুরু থেকে যমুনার পানি বাড়তে থাকে। গত ১৭ জুন সন্ধ্যা থেকে যমুনার পানি বিপদসীমা অতিক্রম করে।

সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার প্রায় ৮৮ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। তলিয়ে গেছে ফসলি জমি, বন্ধ আছে ৬৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান। পানি কমতে থাকা অব্যাহত থাকলেও বানভাসীদের দুর্ভোগ কাটতে সময় লাগবে আরো কিছুদিন।

সারিয়াকান্দির ৭৭টি গ্রামে ৫৮ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন, ৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ আছে।  সোনাতলায় প্রায় ২১ হাজার মানুষ পানিবন্দি, ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ আছে। ধুনট উপজেলায় ১ হাজার মানুষ পানিবন্দি জীবনযাপন করছেন। যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের শিমুলবাড়ি, সহড়াবাড়ি, আটরচর, ভুতবাড়ি, পুখুরিয়া, রঘুনাথপুর, ভান্ডাবাড়ি ও কচুগাড়ি গ্রামে পানি প্রবেশ করেছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, যমুনার পানি বিপদসীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা বিকেল ৩টার দিকে ছিল ৪৯ সেন্টিমিটার উপরে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মো. এনামুল হক জানান, বন্যার পানিতে ৩ হাজার ৪৬৫ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। এর মধ্যে সারিয়াকান্দিতে ২ হাজার ৭৮৯ হেক্টর, ধুনটে ৩৩ হেক্টর ও সোনাতলায় ৬৪৩ হেক্টর রয়েছে। তলিয়ে যাওয়া ফসলের মধ্যে রয়েছে ধান ও ধানের বীজতলা, পাট, শাক-সবজি, ভুট্টা ও আখ।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »