আমাজনে মিলল নিখোঁজ ব্রিটিশ সাংবাদিকের মরদেহ

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আমাজনে মিলল নিখোঁজ ব্রিটিশ সাংবাদিকের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৪৯ ১৮ জুন ২০২২   আপডেট: ২২:৫১ ১৮ জুন ২০২২

ছবি: ডম ফিলিপস

ছবি: ডম ফিলিপস

ব্রাজিলের আমাজন জঙ্গলে সন্ধান পাওয়া দুই মরদেহের একটি নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক ডম ফিলিপসের বলে নিশ্চিত করা হয়েছে। চলতি বছরের জুন মাসের শুরুর দিকে আমাজন রেইনফরেস্টের প্রত্যন্ত অঞ্চলে ব্রাজিলিয়ান আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরার সঙ্গে নিখোঁজ হয়েছিলেন তিনি।

শুক্রবার (১৭ জুন) স্থানীয় পুলিশের বরাতে সংবাদমাধ্যম বিবিসি জানায়, রেইনফরেস্টের প্রত্যন্ত অঞ্চল থেকে উদ্ধারকৃত মরদেহ দুটির ফরেনসিক পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর এর একটি নিখোঁজ ৫৭ বছর বয়সী ব্রিটিশ সাংবাদিক ডম ফিলিপসের বলে জানা গেছে। ডেন্টাল রেকর্ডের মাধ্যমে মরদেহের পরিচয় শনাক্ত করা হয়।

অন্য মরদেহটি তার সফরসঙ্গী ব্রুনো পেরেইরোর বলে ধারণা করা হচ্ছে। তবে বর্তমানে সেটি শনাক্তে পরীক্ষা-নিরীক্ষা চলছে। এদিকে, দু’জনের মৃত্যুর কারণ জানতে তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানায় পুলিশ।

চলতি সপ্তাহের শুরুর দিকে ডম ও ব্রুনোর নিখোঁজের ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদে দু’জন ব্যক্তিকে দাফনের কথা স্বীকার করেন ওই ব্যক্তি। তার বিস্তারিত বিবরণ শুনে স্থানটিতে অভিযান চালালে দু’জনের দেহাবশেষ উদ্ধার করে নিরাপত্তাবাহিনী। এরপরই মৃতদেহগুলো শনাক্তে পরীক্ষাগারে পাঠানো হয়।

আরো পড়ুন>> ইউক্রেন সফরে গিয়ে সমালোচনার মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী

ফিলিপস একজন ফ্রিল্যান্স সাংবাদিক ছিলেন। দ্য গার্ডিয়ান এবং দ্য ওয়াশিংটন পোস্টের জন্য লিখতেন তিনি। ফেডারেল আদিবাসী বিষয়ক সংস্থা ফুনাইয়ের বিচ্ছিন্ন এবং সম্প্রতি যোগাযোগ করা উপজাতিদের সাবেক প্রধান পেরেইরার সঙ্গে ভ্রমণের একটি বইয়ের জন্য গবেষণা করছিলেন তিনি।

পুলিশের দাবি, তদন্ত ইঙ্গিত করছে, খুনিরা নিজেরাই হত্যা করেছে। অপরাধের পেছনে কোনো বস বা অপরাধী সংগঠন নেই।

স্থানীয় আদিবাসী গোষ্ঠী ইউনিভাজা নিখোঁজ ব্যক্তিদের অনুসন্ধানে বেশ সহায়তা করেছে। তারা বলেছে, ২০২১ সালের শেষের দিক থেকে বহুবার ফেডারেল পুলিশকে জানানো হয়েছে যে জাভারি উপত্যকায় সংগঠিত অপরাধচক্র কাজ করছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »