বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবে সফলভাবে সম্পৃক্ত হতে চায়: সালমান এফ রহমান

ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবে সফলভাবে সম্পৃক্ত হতে চায়: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৯ ১৩ জুন ২০২২   আপডেট: ১৭:৩৪ ১৪ জুন ২০২২

সালমান এফ রহমান- ফাইল ফটো

সালমান এফ রহমান- ফাইল ফটো

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবে সফলভাবে সম্পৃক্ত হতে চায়।

সোমবার রাজধানীর স্যামসাং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ইনস্টিটিউট পরিদর্শনের সময় তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলায় সরকারের বিভিন্ন পরিকল্পনা রয়েছে।

সালমান বলেন, রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম মেকানিক্স নিয়ে কাজ করতে হলে আমাদের প্রথমে কোডিংয়ের ভাষা শিখতে হবে। এ জন্য আমরা প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের কোডিং সম্পর্কে ধারণা দেওয়ার উদ্যোগ নিয়েছি, যা তাদের ভবিষ্যতে দক্ষ প্রোগ্রামার হতে সাহায্য করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে তথ্য প্রযুক্তির সর্বাধুনিক জ্ঞান প্রদানে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

তিনি আরো বলেন, আমরা এরই মধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচি বাস্তবায়ন করেছি। এখন ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাচ্ছি।

বাংলাদেশের তরুণ প্রকৌশলীরা স্যামসাং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারে দক্ষতার সঙ্গে কাজ করছে শুনে সালমান এফ রহমান দক্ষিণ কোরিয়া সরকার ও স্যামসাংকে ধন্যবাদ জানান।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এমআরকে

English HighlightsREAD MORE »