বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আব্দুল হাকিম
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আব্দুল হাকিম

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৬ ১২ জুন ২০২২  

মো. আব্দুল হাকিম

মো. আব্দুল হাকিম

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন কৃষি ঋণ বিভাগের পরিচালক মো. আব্দুল হাকিম। রোববার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

এর আগে, ৮ জুন তা‌কে নির্বাহী পরিচালক পদে পদোন্নতি দি‌য়ে বাংলাদেশ ব্যাংক রংপুর অফিসে বহাল করা হয়।

আব্দুল হাকিম ১৯৯৩ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। ৯ মাসের বুনিয়াদি প্রশিক্ষণ শেষে তিনি বাংলাদেশ ব্যাংকের রাজশাহী শাখায় যোগ দেন। পরে প্রধান কার্যালয়ের কৃষি ঋণ বিভাগ, প্রশাসন বিভাগ (বর্তমান নাম- হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট), ব্যাংক পরিদর্শন বিভাগ-১, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। পরে তিনি বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিস ও গভর্নর সচিবালয়ে মহাব্যবস্থাপক পদে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

আব্দুল হাকিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে বিএসসি (অনার্স), এমএসসি (ফলিত গণিত), পরে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ (ফাইন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং ডিনস অ্যাওয়ার্ডপ্রাপ্ত হন। তিনি কৃষি ঋণ বিভাগে উপ-মহাব্যবস্থাপক পদে থাকাকালীন কৃষি ও পল্লী ঋণ নীতিমালা প্রণয়নে উল্লেখযোগ্য অবদান রাখায় বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ অ্যাওয়ার্ডপ্রাপ্ত হন।

কেন্দ্রীয় ব্যাংকে দীর্ঘ কর্মজীবনে পেশাগত দায়িত্বের অংশ হিসেবে আব্দুল হাকিম শ্রীলংকা, থাইল্যান্ড, ভারত, নেপাল, কেনিয়া ও জার্মানিতে অনুষ্ঠিত বিভিন্ন সভা, সেমিনার, ওয়ার্কশপ, এক্সপোজার ভিজিটে অংশগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি ব্যাংকের পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডে এ ব্যবস্থাপনা কমিটির সরকার মনোনীত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু কৃষি পুরস্কার বাছাই কমিটির সদস্য (বিকল্প) হিসেবে দায়িত্ব পালন করেন।

মো. আব্দুল হাকিম সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার লোহাকুড়া গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মো. মুজিবর রহমান সরদার (মরহুম) ও কদবানু বিবির প্রথম সন্তান তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

English HighlightsREAD MORE »