উন্নত বাংলাদেশ গড়তে জনশুমারি অত্যন্ত গুরুত্বপূর্ণ: মেয়র তাপস

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

উন্নত বাংলাদেশ গড়তে জনশুমারি অত্যন্ত গুরুত্বপূর্ণ: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৮ ৯ জুন ২০২২   আপডেট: ১৮:০৮ ৯ জুন ২০২২

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস- ফাইল ফটো

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস- ফাইল ফটো

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, উন্নত বাংলাদেশ গড় তুলতে জনশুমারি ও গৃহগণনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২ বিষয়ক ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের শুমারি/ জরিপ কমিটির সভায়’ এসব কথা বলেন তিনি।

ব্যারিস্টার শেখ তাপস বলেন, উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনশুমারি ও গৃহগণনা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। যেভাবে আপনারা (কাউন্সিলরবৃন্দ) এই ঢাকাকে উন্নত ঢাকা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে নিবেদিতভাবে কাজ করে চলেছেন, সেভাবেই আগামী ১৫ জুন থেকে ২১ জুন আপনারা এই জনশুমারিতে সহযোগিতা করবেন। আপনারা সবাই সম্মিলিতভাবে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করবেন।

১৯৭৪ সালে প্রথম আদমশুমারির ভিত্তিতে জাতির পিতা প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করলেও ’৭৫ পরবর্তী সরকারগুলো তা না করায় বাংলাদেশ কাঙ্ক্ষিত লক্ষ্যে এগোতে পারেনি বলেও মন্তব্য করেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা শুরু করেন। তিনি এই আদমশুমারির ভিত্তিতেই সেই পরিকল্পনা নিয়েছিলেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদের সভাপতিত্বে ও সচিব আকরামুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত শুমারি সভায় কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দসহ কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈম, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবিরসহ কর্পোরেশন ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জাআ/এমআরকে/এইচএন

English HighlightsREAD MORE »