ভারত থেকে ট্রেনের কোচ নেবে বাংলাদেশ: রেলমন্ত্রী
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ভারত থেকে ট্রেনের কোচ নেবে বাংলাদেশ: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৩ ৩ জুন ২০২২  

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন- ফাইল ফটো

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন- ফাইল ফটো

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ভারত থেকে ট্রেনের কোচ আমদানির কথা ভাবছে বাংলাদেশ। এলক্ষ্যে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর চেন্নাইয়ে অবস্থিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) পরিদর্শন করেন।

কারখানা পরিদর্শনের পর সেখানে তিনি বলেন, বাংলাদেশ এই ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে ট্রেনের কোচ আমদানির সম্ভাবনা খতিয়ে দেখবে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন চেন্নাইয়ের এই ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) পরিদর্শন করেন। এ সময় রেলমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী ছিলেন। সংক্ষিপ্ত এই সফরে তারা লিংক হফম্যান বুশ (এলএইচবি) ভিস্তাডোম কোচ, এলএইচবি এসি টু টায়ার এবং থ্রি টায়ার-সহ আইসিএফ’র তৈরি বিশেষ কোচগুলো পরিদর্শন করেন।

পিটিআই বলছে, কারখানা পরিদর্শনের পর আইসিএফ’র মহাব্যবস্থাপক এ কে আগারওয়ালের সঙ্গে আলাপে রেলমন্ত্রী সুজন বলেন, বাংলাদেশে রেলওয়ের বর্তমান মিটারগেজ ট্র্যাকগুলোকে ব্রডগেজে রূপান্তর করার প্রকল্প হাতে নেয়া হয়েছে এবং আইসিএফ থেকে এলএইচবি কোচগুলো বাংলাদেশ রেলওয়ের আধুনিকীকরণে অনেক সাহায্য করবে।

এদিকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নুরুল ইসলাম সুজন বলেছেন, শ্রীলংকা ও নেপালে সম্প্রতি আইসিএফ’র রফতানি করা ডেমু (ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেনের মতো গণ যাতায়াতের জন্য ট্রেন সেট আমদানির সম্ভাবনা খতিয়ে দেখবে বাংলাদেশ রেলওয়ে।

ঐ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, আইসিএফ থেকে কোচ রফতানির প্রক্রিয়া এগিয়ে নিতে বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তাদের একটি দল শিগগিরই চেন্নাইয়ের আইসিএফ পরিদর্শন করবে।

রেলমন্ত্রী সুজন বলেন, বাংলাদেশে রেলপথের উন্নয়নে আইসিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং দুই দেশের রেলপথের মধ্যে সম্পর্কের ‘দীর্ঘ ইতিহাস’ রয়েছে।

তিনি বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতীয় সেনাদের আত্মত্যাগের কথা স্মরণ করেন এবং প্রতিবেশী এই দেশ চিরকাল (বাংলাদেশের সঙ্গে) সম্পর্ক বজায় রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

English HighlightsREAD MORE »