তারেক রহমানের স্ত্রী জোবায়দাকে পলাতক ঘোষণা

ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৯ সফর ১৪৪৪

Beximco LPG Gas

তারেক রহমানের স্ত্রী জোবায়দাকে পলাতক ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৫ ১ জুন ২০২২   আপডেট: ১৩:৫১ ২ জুন ২০২২

ডা. জোবায়দা রহমান- ফাইল ফটো

ডা. জোবায়দা রহমান- ফাইল ফটো

একাধিক মামলায় দণ্ডিত ও লন্ডনে পালিয়ে থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানকে পলাতক ঘোষণা করেছেন আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ জোবায়দার দুর্নীতি মামলার ১৬ পাতার রায় প্রকাশ করেন।

লিখিত রায়ে আপিল বিভাগ বলেছেন, ২০০৮ সালে আদালতে আত্মসমর্পণ না করে জোবায়দার মামলা শুনে হাইকোর্ট সংবিধান লঙ্ঘন করেছেন। জোবায়দা রহমানকে অতিরিক্ত সুবিধাও দেওয়া হয়েছিল।

এছাড়া হাইকোর্টের দেওয়া ৮ সপ্তাহের মধ্যে জোবায়দার আত্মসমর্পণের আদেশ বাতিল করা হয়। পলাতক আসামি দুর্নীতি মামলায় হাইকোর্টে কোনো আবেদন করতে পারবেন না। একই সঙ্গে ২০০৮ সাল থেকেই জোবায়দা পলাতক হিসেবে গণ্য হবেন বলে আপিল বিভাগের রায়ে উল্লেখ করা হয়।

এর আগে, গত ১৩ এপ্রিল জোবায়দা রহমানের দুর্নীতি মামলা চলবে বলে রায় দেন আপিল বিভাগ।

উল্লেখ্য, ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর জ্ঞাত আয়-বহির্ভূত চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিকানা ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে জোবায়দার বিরুদ্ধে মামলা করে দুদক। পরে একই বছর জোবায়দার আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি মামলা বাতিলের প্রশ্নে রুলও জারি করেন আদালত।

এরপর জোবায়দার মামলা বাতিলের প্রশ্নে জারি করা রুল খারিজ করে ২০১৭ সালের ১২ এপ্রিল রায় দেন হাইকোর্ট। একই সঙ্গে জোবায়দাকে ৮ সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেন আদালত। পরে ঐ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন জানান জোবায়দা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন

English HighlightsREAD MORE »