ইংল্যান্ড, জার্মানি, ইতালিতে যাচ্ছে কোটচাঁদপুরের আম
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ইংল্যান্ড, জার্মানি, ইতালিতে যাচ্ছে কোটচাঁদপুরের আম

ঝিনাইদহ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৪ ৩১ মে ২০২২   আপডেট: ২০:৪৬ ৩১ মে ২০২২

চলতি মৌসুমে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা থেকে ২০ মেট্রিক টন আম রফতানি করা হচ্ছে। ছবি: ডেইলি বাংলাদেশ

চলতি মৌসুমে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা থেকে ২০ মেট্রিক টন আম রফতানি করা হচ্ছে। ছবি: ডেইলি বাংলাদেশ

চলতি মৌসুমে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা থেকে ২০ মেট্রিক টন আম বিদেশে রফতানি করা হচ্ছে। এ জন্য কৃষি বিভাগ মৌসুমের শুরু থেকেই বেশ কিছু বাগান নির্ধারণ করে দিয়েছে। এসব বাগানমালিকদের নিরাপদ আম উৎপাদনের জন্য প্রশিক্ষণও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

সংশ্লিষ্টরা জানান, উপজেলা থেকে এবার ইংল্যান্ড, জার্মানি, ইতালিসহ বিভিন্ন দেশে রফতানি করা হবে আম। দেশের চাহিদা মিটিয়ে নিরাপদ আম রফতানিতে যুক্ত হলো দেশের দ্বিতীয় বৃহত্তম আম উৎপাদন হিসেবে খ্যাত এ উপজেলা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, উপজেলার ৬০০ বাগানের মধ্য থেকে ৬টি বাগান জৈব বালাইনাশক দ্বারা নিরাপদ আম উৎপাদন এবং ওয়াশিং ও হট ওয়াটারের মাধ্যমে প্রস্তুত করা হয়।

সোমবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর ও জীয়েল ইন্টারন্যাশনাল লিমিটেডের আয়োজনে স্থানীয় আম বাজার এলাকায় নিরাপদ সবজি ও ফল বিক্রয় কেন্দ্রে আম রফতানি কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো আজগর আলী।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মহাসিন আলীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন, থানার পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈন উদ্দিন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার, পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর।

এ সময় রফতানিকারক জিএম জনি, ও আরিফ হায়দার, আম চাষি আব্দুল আজিজ, আবুল হোসেন উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »