ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাশিয়ার

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩২ ১৪ মে ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিদ্যুতের দাম পরিশোধজনিত বিষয়ে সমস্যা হওয়ার কারণে শনিবার থেকে ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করবে রুশ বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান রাও নরডিক। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ফিনল্যান্ড আগের সরবরাহকৃত বিদ্যুতের মূল্য পরিশোধ করেনি।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে,গত বৃহস্পতিবার ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের পরিকল্পনার বিষয়টি জানালে রাশিয়ার পক্ষ থেকে পাল্টা পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়া হয়। যদিও রাও নরডিকের সিদ্ধান্ত ফিনল্যান্ডের সিদ্ধান্তের সঙ্গে যুক্ত নয়। রুশ রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানটি বলছে, এই পরিস্থিতি ব্যতিক্রমী এবং আমাদের বাণিজ্য ইতিহাসের ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঘটেছে।

রাও নরডিক বা ফিনল্যান্ডের গ্রিড অপারেটর প্রতিষ্ঠান ফিনগ্রিড কেউই ব্যাখ্যা করেননি যে অর্থ প্রদানের সমস্যা হওয়ার কারণ কী। তবে ফিনগ্রিড জানিয়েছে, ফিনল্যান্ডের চাহিদার কেবল ১০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হয় রাশিয়া থেকে। তাই জাতীয় পর্যায়ে দেশটিতে কোনো বিদ্যুৎ ঘাটতি সৃষ্টি হবে না।

আরো পড়ুন: উত্তর কোরিয়ায় ‘জ্বরে’ ২১ জনের মৃত্যু

প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিমা পাইভিনেন জানিয়েছেন, রাশিয়া থেকে আসা বিদ্যুতের বিকল্প হিসেবে সুইডেন থেকে আমদানি করা হবে। এ ছাড়া ফিনল্যান্ডের অভ্যন্তরীণ বিদ্যুৎ উৎপাদনও বাড়ানো হবে।

ফিনল্যান্ড শীতপ্রধান দেশ। শীতের সময় হিটারের মাধ্যমে বাসস্থানগুলো গরম রাখে ফিনিশরা। এ জন্য দেশটিতে শীতকালে বিদ্যুৎ চাহিদা বৃদ্ধি পায়। এখন আবহাওয়া উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে ফিনল্যান্ডে বিদ্যুতের চাহিদা কমছে। এ ছাড়া ফিনগ্রিড জানিয়েছে, এই গ্রীষ্মে নতুন একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র খোলা হবে যা রাশিয়ার বন্ধ করে দেয়া বিদ্যুৎ সরবরাহের থেকে আরও বেশি বিদ্যুৎ গ্রিডে যুক্ত করবে।

উল্লেখ্য, গত মাসে প্রাকৃতিক গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে অস্বীকার করায় বুলগেরিয়া ও পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় রাশিয়া।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »