ঈদের পরই আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আসানি’

ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২,   ১৭ আশ্বিন ১৪২৯,   ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ঈদের পরই আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আসানি’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০৪ ২ মে ২০২২  

ফাইল ফটো

ফাইল ফটো

বছরের এপ্রিল ও মে মাসকে ঘূর্ণিঝড়প্রবণ হিসেবে বিবেচনা করা হয়। এপ্রিল মাস কোনো ঘূর্ণিঝড় ছাড়াই অতিবাহিত হলেও মে'র শুরুতেই চোখ রাঙাচ্ছে একটি শক্তিশালী ঘূর্ণিঝড়। 

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, এ ঘূর্ণিঝড় ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষা ও বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে।  

আবহাওয়া অফিস জানায়, দক্ষিণ আন্দামান সাগরে আগামী ৬ থেকে ৭ মে’র মধ্যে একটি লঘুচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি তৈরি হলে সেটি পরবর্তীতে সুনির্দিষ্ট লঘুচাপের পর ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর নাম হবে ‘আসানি’। 

এদিকে বর্তমান তথ্যানুযায়ী, ঘূর্ণিঝড়টি তৈরি হলে পশ্চিমবঙ্গ, উড়িষা ও বাংলাদেশের উপকূলে চলতি মাসের ১০ থেকে ১২ মের মধ্যে আঘাত হানতে পারে।
 
লঘুচাপটি আরো শক্তি অর্জন করে নিম্নচাপে রূপ নিতে পারে। পরবর্তীতে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আন্দামান সাগরে এই লঘুচাপটির জন্ম হবে আগামী ৬ বা ৭ মে। বাংলাদেশ থেকে এর দূরত্ব হবে আড়াই হাজার থেকে তিন হাজার কিলোমিটার। এই লঘুচাপ পরে ঘূর্ণিঝড় হবে কি না সেটি এ মুহূর্তে বলা কঠিন।

তৈরি হতে যাওয়া লঘুচাপটি থেকে শক্তি অর্জন করে ঘূর্ণিঝড় হওয়ার সুযোগ রয়েছে। এখন পর্যন্ত আমাদের প্রেডিকশন অনুযায়ী লঘুচাপটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ অভিমুখী আছে। যদি এটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়, তাহলে পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশ উপকূল বরাবর দিকটা তৈরি হতে পারে। কিন্তু এই মুহূর্তেই এই পূর্বাভাস দেওয়া সম্ভব নয়। 

এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার পর দক্ষিণ বঙ্গোপসাগর থেকে বাংলাদেশ পর্যন্ত আসতে সপ্তাহখানেক সময় লাগে। এ লঘুচাপটি যে জায়গায় তৈরি হয়েছে, সেখান থেকে বাংলাদেশ উপকূলে আসতে ১০ দিন সময় লাগবে। সুতরাং আগামী ১০ থেকে ১২ মে উপকূলে আঘাত হানতে পারে। তারপরও ঘূর্ণিঝড়টির দিক ও তার অগ্রসরমান গতির ওপর নির্ভর করবে কবে কোথায় এটি আঘাত হানবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »