নাগরিক সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

নাগরিক সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৪ ২৮ এপ্রিল ২০২২   আপডেট: ১৯:১৬ ২৯ এপ্রিল ২০২২

‘নগদ বা বিকাশ বা ব্যাংক হিসাব’ এর মাধ্যমে প্রদত্ত ভাতা প্রদান কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ

‘নগদ বা বিকাশ বা ব্যাংক হিসাব’ এর মাধ্যমে প্রদত্ত ভাতা প্রদান কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বিভিন্ন নাগরিক সেবা ডিজিটাইজেশনের কারণে এসব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে এসব ক্ষেত্রে দুর্নীতি, হয়রানি ও দীর্ঘসূত্রতা হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার সংস্কৃতি মন্ত্রণালয়ের সভাকক্ষে সব জেলায় সরকারি ভাতা বা অনুদানপ্রাপ্ত সংস্কৃতিসেবীদের জিটুপি পদ্ধতিতে ‘নগদ বা বিকাশ বা ব্যাংক হিসাব’ এর মাধ্যমে প্রদত্ত ভাতা প্রদান কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন তিনি।

এ সময় ৩৫টি জেলার ১ হাজার ১২৭ জন সংস্কৃতিসেবীকে ১ কোটি ৮৩ লাখ ৩৭ হাজার ২০০ টাকা এবং আরো ১০টি জেলার ২০০টি সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অনুকূলে ৭৯ লাখ ৬৫ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।

কে এম খালিদ অনলাইনভিত্তিক এই কার্যক্রমের কথা উল্লেখ করে বলেন, দেশব্যাপী অসচ্ছল সংস্কৃতিসেবীদের তালিকা তৈরি করা হয়েছে। অনুদানপ্রাপ্ত সাংস্কৃতিক প্রতিষ্ঠানে যাতে সঠিকভাবে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালিত হয়, সেজন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে নজরদারি বাড়ানো হয়েছে।

অসচ্ছল সংস্কৃতিসেবী এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ভাতা বা অনুদান গভর্নমেন্ট টু পারসন (জিটুপি) পদ্ধতিতে ইন্টিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং সিস্টেম (আইবাস)-এর সাহায্যে সরাসরি প্রেরণের মাধ্যমে সেবার মান ও গতিশীলতা অনেকগুণ বৃদ্ধি পাবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

মন্ত্রণালয় সূত্র জানায়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে অসচ্ছল সংস্কৃতিসেবীদেরকে ভাতা এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে অনুদান প্রদানের জন্য ‘আর্থিকভাবে অসচ্ছল সংস্কৃতিসেবীদের ভাতা মঞ্জুরি নীতিমালা’ ও ‘সাংস্কৃতিক প্রতিষ্ঠান অনুদান মঞ্জুরি নীতিমালা’ রয়েছে। নীতিমালা মোতাবেক অসচ্ছল সংস্কৃতিসেবী এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের কাছ থেকে মন্ত্রণালয়ের নির্ধারিত আবেদন ফরমে জেলা প্রশাসক এবং ঢাকা মহানগরের ক্ষেত্রে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের মাধ্যমে আবেদন করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। এর আগে সংস্কৃতিসেবীদের সরকারি আদেশ (জিও) প্রক্রিয়ায় জেলা প্রশাসকের মাধ্যমে ভাতা প্রদানের ব্যবস্থা করা হতো।

চলতি ২০২১-২২ অর্থবছরে পুরাতন ৪ হাজার ১৬ জন ও নতুন প্রায় ১০০ জন সংস্কৃতিসেবীকে এবং প্রায় দেড় হাজারটি সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে জিটুপি পদ্ধতিতে আইবাসের মাধ্যমে ভাতা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন

English HighlightsREAD MORE »