দেশে ফিরতে নওয়াজ শরিফকে নতুন পাসপোর্ট দিল পাকিস্তান

ঢাকা, সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৮ সফর ১৪৪৪

Beximco LPG Gas

দেশে ফিরতে নওয়াজ শরিফকে নতুন পাসপোর্ট দিল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫১ ২৬ এপ্রিল ২০২২   আপডেট: ১২:০৫ ২৬ এপ্রিল ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তান ত্যাগের নিষেধাজ্ঞার তালিকা থেকে সরিয়ে নেয়া হয়েছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নাম। এছাড়া তার ছোট ভাই শাহবাজ শরিফের নেতৃত্বাধীন সরকার নওয়াজের নামে সবুজ পাসপোর্ট ইস্যু করেছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নতুন পাসপোর্টের মেয়াদ ১০ বছর। জরুরি ভিত্তিতে পাসপোর্টটি ইস্যু করা হয়। দেশটির অভিবাসন ও পাসপোর্ট দফতরে বর্তমানে নওয়াজের পাসপোর্ট ‘সক্রিয়’ দেখাচ্ছে।

নওয়াজ শরিফ আগে কূটনৈতিক (লাল) পাসপোর্টের অধিকারী ছিলেন। তবে বিগত এক বছর ধরে তা নবায়ন নিয়ে জটিলতায় পড়েছিলেন তিনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সাবেক প্রধানমন্ত্রী সাধারণ পাসপোর্টের আবেদন করেছিলেন, সেটি এখন তাকে দেওয়া হয়েছে।

আরো পড়ুন: রুশ জ্বালানির ওপর নিষেধাজ্ঞার বিষয়ে ইইউ ঐক্যবদ্ধ নয়: জোসেপ বোরেল

২০২০ সালের ৩০ ডিসেম্বর পাকিস্তানের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, নওয়াজ শরিফের কূটনৈতিক পাসপোর্টের মেয়াদ ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি শেষ হয়ে যাবে। তবে এর বেশি কিছু তখন জানাননি তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের পাঁচ বছর মেয়াদে কূটনৈতিক পাসপোর্ট ইস্যু করা হয়। ওই পাসপোর্ট ব্যবহার করে তিনি যুক্তরাজ্য যান।

নতুন দায়িত্ব গ্রহণের পর মন্ত্রিসভা নিয়োগ দেওয়ার আগেই প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার বড় ভাইয়ের জন্য একটি কূটনৈতিক পাসপোর্ট ইস্যু করার নির্দেশ দেন। এই পাসপোর্ট ইস্যু করা হলে তার দেশে ফেরার সুযোগ উন্মুক্ত হবে।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত নওয়াজ শরিফ ২০১৯ সালের অক্টোবরে চিকিৎসার কারণে আট সপ্তাহের জামিন পান। এক মাস পর চার সপ্তাহের জন্য তাকে বিদেশ যেতে দেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে এখনো তিনি লন্ডনে অবস্থান করছেন।

সূত্র: ডন

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »