নারায়ণগঞ্জ এবার প্রাচ্যের সিলিকন ভ্যালি হবে: আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২,   ২২ আশ্বিন ১৪২৯,   ১০ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

নারায়ণগঞ্জ এবার প্রাচ্যের সিলিকন ভ্যালি হবে: আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৯ ২৫ এপ্রিল ২০২২   আপডেট: ১২:৫৪ ২৫ এপ্রিল ২০২২

ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

নারায়ণগঞ্জ এবার প্রাচ্যের সিলিকন ভ্যালি হিসেবে গড়ে উঠবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার বিকেলে ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, উনিশ শতকে উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে নারায়ণগঞ্জ নগর পাট ব্যবসার জন্য বিখ্যাত হয়ে ওঠে। নারায়ণগঞ্জ একসময় ‘প্রাচ্যের ড্যান্ডি’ হিসেবে পরিচিতি পায় এবং ১৯৫০ সালে বিশ্বের সবচেয়ে বড় পাটকল আদমজী পাটকল প্রতিষ্ঠিত হয়। আমি বিশ্বাস করি, এই শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে দক্ষ জনশক্তি ও বড় বড় আইটি ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠার মাধ্যমে নারায়ণগঞ্জ এবার প্রাচ্যের সিলিকন ভ্যালি হিসেবে গড়ে উঠবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সার্বিক তত্ত্বাবধানে গবেষণা ও উন্নয়নের জন্য বিশ্বমানের পরিবেশ এবং ভবিষ্যতের জন্য টেকনো দক্ষ মানবসম্পদ তৈরি করার লক্ষ্যে দেশের ৬৪ জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠায় কাজ করছে আইসিটি বিভাগ। এর ফলে সরকার এবং একাডেমিয়ার সঙ্গে শিল্পভিত্তিক ইন্টিগ্রেশনের মাধ্যমে দেশের প্রযুক্তিভিত্তিক ইকোসিস্টেম গড়ে তোলা হবে। ফলে আইটি/আইটিইএস খাতে বাংলাদেশের যুব সমাজের আত্ম কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হবে।

তিনি বলেন, এই শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার থেকে বের হয়ে তরুণ উদ্যোক্তারা আইটি ইন্ডাস্ট্রিতে যেন ব্যাপক পরিসরে কাজ করতে পারেন সে লক্ষ্যে দেশের বিভিন্ন জায়গায় হাইটেক পার্ক স্থাপনের কাজও সমান্তরালে চলমান রয়েছে।

পলক বলেন, করোনায় যখন সারা বিশ্বের বিভিন্ন দেশ অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে পড়েছে, আমাদের পার্শবর্তী দেশ শ্রীলংকা দেউলিয়া হয়ে গেছে ঠিক সেই মুহূর্তে বিশ্বকে তাক লাগিয়ে বাংলাদেশের অর্থনীতিকে দ্রুতগতিতে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন আমাদের নেত্রী শেখ হাসিনা। অনেকে বলেন শ্রীলংকাকে দেখে আমরা যেন সাবধান হই। শ্রীলংকায় শেখ হাসিনার মতো সাহসী দূরদর্শী সৎ নেতৃত্ব নেই বলে আজ তাদের এই অবস্থা। দেশে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত দুর্নীতির কারণে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। সেখান থেকে দেশ আজ উন্নয়নের রোল মডেল। সারা বিশ্ব আজ বাংলাদেশকে অনুসরন অনুকরণ করছে।

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ১৭ জন ছাত্রছাত্রীর হাতে ল্যাপটপ তুলে দেওয়া হয়।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষে ব্যবস্থাপনা পরিচালক (গ্রেড-১) ডা. বিকর্ণ কুমার ঘোষ।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. রফিকুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১ জেলা) প্রকল্পের পরিচালক এ কে এম আব্দুল্লাহ খান, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মোল বাদল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »