ফরিদপুরে ১১০ পরিবার পাচ্ছে ‘প্রধানমন্ত্রীর ঈদ উপহার জমিসহ ঘর’

ঢাকা, সোমবার   ০৩ অক্টোবর ২০২২,   ১৯ আশ্বিন ১৪২৯,   ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ফরিদপুরে ১১০ পরিবার পাচ্ছে ‘প্রধানমন্ত্রীর ঈদ উপহার জমিসহ ঘর’

ফরিদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৮ ২২ এপ্রিল ২০২২   আপডেট: ১৬:৫১ ২২ এপ্রিল ২০২২

ফরিদপুরের নগরকান্দায় চলছে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ঘর নির্মাণকাজ- ছবি: ডেইলি বাংলাদেশ

ফরিদপুরের নগরকান্দায় চলছে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের ঘর নির্মাণকাজ- ছবি: ডেইলি বাংলাদেশ

চাল-ডাল, সেমাই-চিনি কিংবা শাড়ি-লুঙ্গি নয়, ঈদের উপহার হিসেবে দেওয়া হচ্ছে জমিসহ ঘর। যার মূল্য ৫ লাখ টাকা থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত। এবারের ঈদুল ফিতরে অসহায় ভূমিহীনদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেওয়া হবে এই জমিসহ ঘর।

ফরিদপুর জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এ উপহার তুলে দেওয়া হবে ফরিদপুরের ভূমিহীন ১১০ জনের হাতে। ঐদিন গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইদিন তিনি ফরিদপুরের প্রথম উপজেলা হিসেবে নগরকান্দাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা দেবেন।

২০২০ সালে মুজিববর্ষ উপলক্ষে দেশে ভূমিহীনদের নিজস্ব ঠিকানা করে দেওয়ার লক্ষ্যে নতুন করে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন চলছে এ প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজ। সংশ্লিষ্টরা বলছেন, এবার এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে। যেন ছিন্নমূলদের মুখে হাসি ফোটে।

নগরকান্দার কাইচাইল ইউনিয়নের কাফই কাইচাইল গ্রামে দেখা গেছে, প্রকল্প স্থান জুড়ে ঘর নির্মাণ কাজে শেষ মুহূর্তের তোড়জোড় চলছে। একই সঙ্গে চলছে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠান স্থল গোছগাছের তৎপরতা। প্রকল্প স্থানের ঘরগুলোকে উপকারভোগীদের বসবাসের উপযোগী করে গড়ে তুলতে অবশিষ্ট কাজগুলো শেষ করা হচ্ছে।

সাবেরা খাতুন নামে এক উপকারভোগী বলেন, আগে আমরা মানুষের বাড়িতে ভাড়া থাকতাম। মাস শেষে ভাড়া না দিতে পারলে অনেক মন্দ কথা শোনা লাগতো। এখন প্রধানমন্ত্রী আমাদের ঘর দিয়েছেন এটি আমাদের জন্য অনেক আনন্দের। আমাদের আর এখন মানুষের মন্দ কথা শোনা লাগবে না।

নগরকান্দা উপজেলা প্রকৌশলী মো. রেজাউল করিম বলেন, তৃতীয় পর্যায়ে এ উপজেলার ১১০টি পরিবারকে জমিসহ ঘর বরাদ্দ দেওয়া হচ্ছে। ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি ঈদ উপহারের এসব ঘর তুলে দেবেন। এর মাধ্যমে নগরকান্দা ভূমিহীনমুক্ত উপজেলা হতে যাচ্ছে।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, প্রধানমন্ত্রী ঈদ উপহার হিসেবে সারাদেশে জমিসহ ঘর বিতরণ করতে যাচ্ছেন। এরই অংশ হিসেবে ফরিদপুরের নগরকান্দায় ১১০ জন জমিসহ ঘর পাচ্ছে। এ নিয়ে নগরকান্দা উপজেলায় ৪৫০ জন এবং ফরিদপুর জেলার ৫ হাজার গৃহহীন মানুষকে এ প্রকল্পের আওতায় পূনর্বাসিত করতে যাচ্ছে সরকার।

ডেইলি বাংলাদেশ/এআর/এমআরকে

English HighlightsREAD MORE »