ইমরান খানের ছয় ঘনিষ্ঠ সহযোগীর দেশত্যাগে নিষেধাজ্ঞা
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩০ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ইমরান খানের ছয় ঘনিষ্ঠ সহযোগীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪১ ১১ এপ্রিল ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের ছয় ঘনিষ্ঠ সহযোগী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া দেশত্যাগ করতে পারবেন না। সোমবার একাধিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, ইমরানের ছয় ঘনিষ্ঠ সহযোগীর নাম ‘স্টপ-লিস্টে’ অন্তর্ভুক্ত করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ)।

স্টপ-লিস্টে নাম অন্তর্ভুক্ত হওয়ার অর্থ হলো, স্বাধীনভাবে দেশ ছাড়তে চাইলে এই ছয় ব্যক্তিকে ইমিগ্রেশন কর্তৃপক্ষ আটকাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া তারা বিদেশে যেতে পারবেন না।

তালিকায় ইমরানের যে ছয় ঘনিষ্ঠ সহযোগীর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে তারা হলেন, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আজম খান, রাজনৈতিক যোগাযোগ-বিষয়ক বিশেষ সহকারী শাহবাজ গিল, স্বরাষ্ট্র ও জবাবদিহি-বিষয়ক উপদেষ্টা শাহজাদ আকবর, পাঞ্জাবের দুর্নীতি দমন সংস্থার মহাপরিচালক গহর নাফিস ও কেন্দ্রীয় তদন্ত সংস্থা পাঞ্জাবের (অঞ্চল-২) মহাপরিচালক মোহাম্মদ রিজওয়ান।

তালিকায় ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সোশ্যাল মিডিয়ার প্রধান আরসালান খালিদের নামও আছে।

আরো পড়ুন: গভীর সংকটে শ্রীলংকা, ফুরিয়ে আসছে ওষুধ

পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ইমরান সরকারের পতনের পর গত শনিবার গভীর রাতে লাহোরে আরসালান খালিদের বাসায় অজ্ঞাতপরিচয়ের ১১ ব্যক্তি অভিযান চালান।

এফআইএ আগে অনাপত্তিপত্র (এনওসি) ছাড়া পাকিস্তানের সরকারি কর্মকর্তাদের দেশত্যাগে বিধিনিষেধ দেয়। অনাস্থা ভোটে ইমরান ক্ষমতাচ্যুত হওয়ার প্রেক্ষাপটে উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় এ পদক্ষেপ নেয় এফআইএ।

দেশ ছাড়ার চেষ্টা করা ওয়ান্টেড ব্যক্তিদের আটকাতে ২০১৫ সালে পাকিস্তানের সব বিমানবন্দরে স্টপ-লিস্ট পুনরায় চালু করে এফআইএ। এ প্রক্রিয়ার মাধ্যমে অপরাধী যেকোনো ব্যক্তির দেশত্যাগ ঠেকাতে পারে এফআইএ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »