এই খাবারটি নারীদের জন্য বিশেষ উপকারী
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

এই খাবারটি নারীদের জন্য বিশেষ উপকারী

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৫ ৫ এপ্রিল ২০২২  

সাবুদানা। ছবি: সংগৃহীত

সাবুদানা। ছবি: সংগৃহীত

জনপ্রিয় একটি খাবার সাবুদানা। এর তৈরি পায়েস অনেকেরই বেশ পছন্দের। এছাড়া ফালুদার সঙ্গেও সাবুদানা খেতে বেশ লাগে। সাবুদানা দিয়ে তৈরি করা যায় আরো অনেক সুস্বাদু খাবারও। তবে কেবল খেতেই সুস্বাদু নয় এই সাবুদানা, এর রয়েছে বেশ কিছু স্বাস্থ্যগুণও।  

বিশেষজ্ঞরা বলছেন, সাবু শর্করা বা কার্বোহাইড্রেটের দারুণ একটি উৎস। সাবুদানার রয়েছে আরো অনেক গুণ। বিশেষত, নারীর স্বাস্থ্যরক্ষায় বেশ কার্যকর এই খাবার। কীভাবে? চলুন জেনে নেয়া যাক-

ঋতুস্রাবের সময়

সাবু ঋতুস্রাব চলাকালে নারীদের জন্য বেশ উপকারী হতে পারে। সাবুতে উপস্থিত ফোলেট লোহিত রক্তকণিকা উৎপাদনে সহায়তা করে।

স্বাদ ফেরায়

জিহ্বাতে অবস্থিত স্বাদকোরকগুলোকে উদ্দীপিত করে সাবু। ফলে রোগগ্রস্ত অবস্থা থেকে মুক্তির সময়ে মুখের স্বাদ ফিরিয়ে আনতে সহায়তা করে সাবু।

আরো পড়ুন: খেজুরকে বলা হয় সুপারফুড, জেনে নিন পুষ্টিগুণ

অন্তঃসত্ত্বাদের জন্য

সাবুদানাতে পরিমিত পরিমাণে ‘ফোলেট’ নামক একটি উপাদান থাকে। সাবুদানাতে ভ্রূণের বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। কারো কারো মতে, সাবু শিশুর জন্মের পূর্ববর্তী জটিলতা দূর করতেও সহায়তা করে।

গ্লুটেনমুক্ত খাদ্য

সাবুর মতো গ্লুটেনবিহীন খাদ্য উপাদান প্রকৃতিতে বিরল। গ্লুটেন কিছু কিছু মানুষের দেহে অ্যালার্জি সৃষ্টি করে তাই বর্তমানে অনেকেই গ্লুটেনমুক্ত খাবার খেতে চান। যেহেতু গম বা বার্লির মতো খাদ্যে গ্লুটেন থাকে, তাই তার বিকল্প হতে পারে সাবু।

ওজন বাড়ায়

ওজন বৃদ্ধি করতে চান এমন মানুষদের ক্ষেত্রে সাবুদানা খুবই কার্যকর হতে পারে। সাবুদানা স্টার্চজাতীয় শর্করার খুব ভালো উৎস। অতিরিক্ত ওজন যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তেমনই একেবারে ওজন কমে যাওয়াও সুস্থতার লক্ষণ নয়। স্নেহ পদার্থের সুষম বণ্টনে সহায়তা করে সাবু।

সূত্র : আনন্দবাজার।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »