প্রেম পুরনো হয়ে গেছে? নতুনত্ব ফিরিয়ে আনুন পাঁচ কৌশলে 
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

প্রেম পুরনো হয়ে গেছে? নতুনত্ব ফিরিয়ে আনুন পাঁচ কৌশলে 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৫ ৪ এপ্রিল ২০২২  

দম্পতি। ছবি: সংগৃহীত

দম্পতি। ছবি: সংগৃহীত

প্রেম সবার জীবনে ধরা দেয় না। তাইতো কারো কারো জন্য প্রেম অমূল্য, আবার কারো কারো জীবনে প্রেম থাকে ঠিকই কিন্তু তার মূল্য থাকে না। আসলে প্রেম বড় বালাই। না থাকলে সমস্যা, আবার থাকলেও সমস্যা।

দেখা যায়, অনেক সময় দীর্ঘদিন একই সম্পর্কে থাকলে সেখানে দেখা দিতে পারে শীতলতাও। একসময় এই শীতলতা থেকে দুজন দুজনের প্রতি আকর্ষণ হারিয়ে ফেলেন। যার ফলাফল কখনোই ভালো হয় না। তবে উপায়? বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, প্রেমকে চাঙ্গা রাখতে আকাশকুসুম চিন্তা-ভাবনা নয়, বরং ছোট ছোট কয়েকটি কৌশলই হয়ে উঠতে পারে চাবিকাঠি। চলুন জেনে নেয়া যাক সেই কৌশলগুলো- 

>> অতিরিক্ত ফোন ব্যবহার করা থেকে বিরত থেকে সময় দিন পরস্পরকে। ছোটদের মোবাইল আসক্তি কমাতে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু নিজেরা পালন করেন না সেই উপদেশ। জীবনে এমনিতেই কমে এসেছে ব্যক্তিগত আলাপচারিতার সুযোগ, তার উপর যেটুকু সময় একসঙ্গে থাকবেন, তা-ও যদি কেটে যায় ফোনের পেছনে, তবে অজান্তেই ক্ষতি হতে পারে সম্পর্কের।

আরো পড়ুন: অফিসে ক্লান্তি দূর করে নিজেকে চনমনে রাখবেন যেভাবে

>> নিজেদের জন্য সময় বরাদ্দ করুন আলাদা করে। একসঙ্গে থাকা মানেই কিন্তু কাছাকাছি থাকা নয়। এমন কিছু সময় বার করুন, যা রোজকার অভ্যস্ত যাপনের মধ্যে পড়ে না। দিনের একটি নির্দিষ্ট সময়ে একসঙ্গে বসে সারাদিনে কে কী করলেন, তার গল্প করুন। প্রথম প্রথম খুবই সাদামাঠা লাগবে বিষয়টি। কিন্তু দেখবেন, এই একটি অভ্যাস এক দিকে যেমন কাছাকাছি আনবে একে অপরকে, তেমনই কমাবে মানসিক চাপ।

>> অনেক সময় শারীরিক দূরত্বও মানসিক ব্যবধান বাড়িয়ে দিতে পারে। তাই পারস্পরিক সম্মতির ভিত্তিতে কাছাকাছি আসুন শারীরিক ভাবেও, নিয়মিত হোক যৌনমিলন। নিয়মিত যৌনমিলনে শরীর-স্বাস্থ্য যেমন ভালো থাকে, তেমনই চাঙ্গা থাকে মন।

>> সংসারের খরচপাতির হিসাব করুন একসঙ্গে বসে। পরিসংখ্যান বলছে, শতকরা সত্তর শতাংশ দম্পতি ঝগড়া করেন টাকা-পয়সার সমস্যা নিয়ে। অনেক সময় রোজগেরে মানুষটি অর্থসঙ্কটের কথা গোপন করেন অন্যের কাছে, এতে মানসিক চাপ বাড়ে। শীতল হতে থাকে সম্পর্কও। মুদিখানার খরচ বা আয়করের ঝক্কি, সবই খুলে বলুন সঙ্গীকে। দু’জনে মিলে চেষ্টা করলে অবশ্যই বেরোবে সমাধান।

>> ভালোবাসার মানুষটিকে বারবার বলুন ভালোবাসার কথা। ভালো সম্পর্কের জন্য শুধু ভালোবাসাই যথেষ্ট নয়, প্রয়োজন তার প্রকাশেরও। কোনো কারণ ছাড়াই উপহার কিনে আনুন সঙ্গীর জন্য। খুব দামি কিছু হতে হবে, এমন নয়। ভালোবাসা থাকলে আপাত তুচ্ছ কোনো জিনিসও অমূল্য মনে হতে পারে। পুরনো কোনো ছবি হঠাৎ বাঁধিয়ে আনুন, অফিস থেকে ফেরার পথে কিনে আনুন গোলাপচারা। দেখা করার সময় পৌঁছতে দেরি হয়ে গেলে সঙ্গীর জন্য কিনে নিন পছন্দের চকলেট। দেখবেন, নিজেদের অজান্তেই কাছাকাছি চলে এসেছেন দু'জনে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »